শুক্রবার , ১ সেপ্টেম্বর ২০২৩ | ১৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘সামনে কঠিন সময় ভাবাচ্ছে বিএনপিকে’

Paris
সেপ্টেম্বর ১, ২০২৩ ৯:২৫ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী নিয়ে সমকালের প্রধান শিরোনাম সামনে কঠিন সময় ভাবাচ্ছে বিএনপিকে। আসন্ন নির্বাচন, আন্তর্জাতিক চাপ, দাবি আদায়ে সরকারকে বাধ্য করা ও রাজপথে বিএনপির সক্রিয়তার মতো বিষয়গুলো তুলে ধরে প্রতিবেদনটি করা হয়েছে।

এছাড়াও জামায়াতের সঙ্গে দলটির সম্পর্কের টানাপড়েন নিয়ে খবরে বলা হয়েছে, দেশের মানুষ এবং বিদেশিদের আস্থায় নিতে জামায়াতে ইসলামীর সঙ্গে বিএনপি দূরত্ব বজায় রাখলেও সন্দেহ রয়ে গেছে এখনও।

অন্য সমমনা দলগুলো নিয়ে রাজপথে যুগপৎ আন্দোলনে বড় ধরনের সভা-সমাবেশ হলেও এখনও সরকারের ওপর তেমন চাপ তৈরি করতে পারেনি। এছাড়া হামলা-মামলা ও গ্রেপ্তার সামলাতেও নাকাল অবস্থা দলটির।

রাজনৈতিক বিশ্লেষকদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনের আগে দলটিকে সক্রিয় করতে আরও ত্যাগ স্বীকারে প্রস্তুত হতে হবে। পাশাপাশি অনুমতি নিয়ে সভা-সমাবেশ করা দাবি আদায় সম্ভব না উল্লেখ করে আন্দোলনের সঙ্গে জনগণের সম্পৃক্ততার বিষয়টিও তুলে ধরা হয়েছে।

বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী এবং আওয়ামী লীগের আসন্ন কর্মসূচি নিয়ে নয়া দিগন্তের প্রধান শিরোনাম আন্দোলন সফলের চ্যালেঞ্জ বিএনপির এবং বড় জনসামাগম ঘটাতে চায় আওয়ামী লীগ।

বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর খবরে দল গঠনের পটভূমি তুলে ধরার পাশাপশি বর্তমান সময়ের চ্যালেঞ্জ তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, ২০০৭ সালে সেনাসমর্থিত এক-এগারো সরকারের সময়ে দলটির ওপর যে মামলা, হামলা, জেল, জুলুম শুরু হয়েছিল তার ধারাবাহিকতা এখনো চলছে। বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার সংখ্যা এখন এক লাখেরও বেশি।

দলটির তথ্য অনুযায়ী, এসব মামলায় আসামি করা হয়েছে ৪০ লাখেরও বেশি। ২০০৯ সালের জানুয়ারি মাস থেকে বর্তমান পর্যন্ত প্রায় তিন হাজার মানুষ বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছে। এদের বেশির ভাগই বিরোধী দলের নেতাকর্মী। এর বাইরে গুম হয়েছে পাঁচ শতাধিক।

অন্যদিকে জাতীয় নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগ রাজধানীতে বড় ধরনের জনসমাগম ঘটাতে চাওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এর মাধ্যমে সরকারের উন্নয়ন ও অগ্রগতির চিত্র জনগণের কাছে তুলে ধরার পাশাপাশি বিএনপি-জামায়াতের আন্দোলন ঐক্যবদ্ধভাবে মোকাবেলা ও সরকারের জনপ্রিয়তার বিশেষ বার্তা দিতে চায় দলটি।

দলের নেতারা মনে করেন, মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ, বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তীর্ণ, মেগা প্রকল্প স্বপ্নের পদ্মা সেতু চালু ও মেট্রোরেল চালু হয়েছে। ২ সেপ্টেম্বর রাজধানীতে এলিভেটেড এক্সপ্রেসওয়ে, আর ২৮ অক্টোবর চট্টগ্রামে বঙ্গবন্ধু টানেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের উন্নয়ন ও অগ্রগিতর এসব চিত্র তুলে ধরার পাশাপাশি বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় থাকাকালে যেসব দুর্নীতি হয়েছে সেই দুর্নীতির চিত্রও মানুষের জানা দরকার। এ বিষয়টি সম্পর্কে জনগণ স্পষ্ট ধারণা পেলেই আগামী জানুয়ারিতে অনুষ্ঠিত নির্বাচনে জনগণ তাদের সুচিন্তিত রায় প্রদান করতে সহজ হবে।

জনশক্তি রপ্তানি নিয়ে প্রথম আলোর প্রধান শিরোনাম প্রবাসী আয় বাড়ছে না, কর্মী যাওয়া বেড়েছে

প্রতিবেদনটিতে বলা হয়েছে, চার বছর ধরেই রেমিট্যান্স বা প্রবাসী আয় বৃদ্ধির ধারাবাহিতায় গত বছর আসে রেকর্ড আয়। অন্য দিকে গত নভেম্বর থেকে প্রতি মাসে গড়ে লাখের বেশি কর্মী গেছেন বিভিন্ন দেশে, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ।

সেই হিসেবে এ বছরও প্রবাসী আয় বৃদ্ধির প্রত্যাশা থাকলেও দেশের প্রবাসী আয় কমেছে।

রিক্রুটিং এজেন্সির মালিকেরা বলছেন, যাঁরা গত বছর টাকা পাঠিয়েছেন, তাঁরা বিদেশেই আছেন। এর সঙ্গে কয়েক লাখ কর্মী নতুন করে যোগ দিয়েছেন। করোনার পর চাকরির বাজারও স্বাভাবিক হয়েছে, বকেয়া বেতনের ঘটনা নেই। এতে তো দেশে টাকা পাঠানোর পরিমাণ বাড়ার কথা। কিন্তু বাড়ছে না।

ডলারের টালমাটাল পরিস্থিতি সব বদলে দিচ্ছে। ব্যাংকের চেয়ে ডলারের খোলাবাজার অনেক বেশি আকর্ষণীয় এখন। এ ছাড়া মধ্যপ্রাচ্য থেকে একটি ভিসা নিতে অন্তত ৫০০ মার্কিন ডলার লেনদেন হয়। বৈধ পথে বিদেশে টাকা পাঠানোর সুযোগ না থাকায় এ টাকা যায় হুন্ডির মাধ্যমে। যত বেশি কর্মী যাবেন, তত বেশি টাকা পরিশোধ করতে হবে। কর্মী যাওয়া বেড়ে যাওয়ায় দেশে ডলার আসা কমে গেছে।

একই বিষয়ে মালয়েশিয়াতে যাওয়া প্রবাসীদের সংখ্যা ও রেমিট্যান্স বা প্রবাসী আয়ের তুলনামূলক চিত্র নিয়ে বনিক বার্তার প্রধান শিরোনাম মালয়েশিয়ায় ৯ মাসে ২ লাখের বেশি লোক গেলেও রেমিট্যান্সে প্রভাব নেই।

মালয়েশিয়ায় জনশক্তি রফতানির সংখ্যা ও রেমিট্যান্স আহরণের চিত্র পর্যালোচনায় দেখা যায়, ২০২২ সালের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকের তুলনায় এর পরের অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে জনশক্তি রফতানি সাড়ে আট গুণ বাড়লেও এ সময়ে রেমিট্যান্সের পরিমাণ প্রায় ৩৩ শতাংশ কমে। এর পরের প্রান্তিকগুলোয়ও দেশটিতে যে হারে জনশক্তি রফতানি বেড়েছে সে হারে রেমিট্যান্স বাড়েনি।

জনশক্তি রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিসের (বায়রা) সভাপতি মোহাম্মদ আবুল বাশারকে উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, মালয়েশিয়ায় যারা হুন্ডির ব্যবসা করে তারা কারখানায় গিয়ে সেখানকার কর্মীদের হুন্ডির মাধ্যমে দেশে টাকা পাঠাতে উদ্বুদ্ধ করে।

এ চক্রের সহায়তায় প্রবাসী শ্রমিকরা সহজে ও কম ঝামেলায় দেশে টাকা পাঠাতে পারছেন, অন্যদিকে টাকাও বেশি পাচ্ছেন। ফলে তারা হুন্ডিকেই দেশে টাকা পাঠানোর চ্যানেল হিসেবে বেছে নিচ্ছেন।

অন্যদিকে বিদেশে যাওয়া প্রবাসীদের অনেকেই শিক্ষিত নন ও অদক্ষ। তারা ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে সব প্রক্রিয়া অনেক সময় বুঝে উঠতে পারেন না। এক্ষেত্রে তারা সরকারি ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে গেলে তেমন কোনো সহায়তাও পান না। এ কারণেও প্রবাসীরা আনুষ্ঠানিক চ্যানেলে টাকা পাঠানোর ক্ষেত্রে নিরুৎসাহিত হচ্ছেন।

বিশ্বব্যাংকের ঋণের টাকা নয়ছয়ের আশঙ্কা নিয়ে যুগান্তরের প্রধান শিরোনাম অপ্রয়োজনে ৯০ শতাংশ ব্যয়

খবরে বলা হয়েছে, স্থানীয় সরকার বিভাগের ‘আরলি চাইল্ডহুড ডেভেলপমেন্ট ক্যাপাসিটি এনহ্যান্সমেন্ট অব পারটিসিপেটিং ইউনিয়ন পরিষদ’ শীর্ষক প্রকল্পের জন্য বরাদ্দ অর্থ লুটপাটের আয়োজন করা হয়েছে।

বিশ্বব্যাংকের ঋণ ও সরকারি তহবিল থেকে করা এই প্রকল্পে ১ হাজার ২৮ কোটি টাকার মধ্যে পরামর্শক নিয়োগ ও প্রয়োজন নেই এমন জনবল খাতেই ধরা হয়েছে ৯২৫ কোটি ১৫ লাখ টাকা, যা মোট প্রকল্প খরচের প্রায় ৯০ শতাংশ।

সেই সঙ্গে যেনতেন সম্ভাব্যতা সমীক্ষার মাধ্যমে তৈরি করা হয়েছে প্রকল্প প্রস্তাব। এক্ষেত্রে একেকজন পরামর্শকের বেতন ৫ লাখ টাকা ধরা হলেও তাদের অভিজ্ঞতা ছাড়াই শুধু এমএ পাশ যোগ্যতা চাওয়া হয়েছে। অন্যান্য জনবল নিয়োগের ক্ষেত্রেও আছে শিথিলতা।

প্রকল্পটিতে সরকারি তহবিল থেকে ৩৬ কোটি ৭৩ লাখ টাকা এবং বিশ্বব্যাংকের ঋণ থেকে ৯৯১ কোটি ৫৪ লাখ টাকা ব্যয় করার কথা।

এ অবস্থায় ঋণের টাকা নয়ছয়ের আশঙ্কা করছে পরিকল্পনা কমিশন। প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভায় এসব ত্রুটি ধরা পড়লে প্রকল্পটি ফেরত দেওয়া হয়েছে। সেই সঙ্গে এটি নতুন করে পুনর্গঠন করার সুপারিশ দেওয়া হয়।

বিদায়ী সংবর্ধনায় প্রধান বিচারপতির বক্তব্য নিয়ে প্রধান শিরোনাম করেছে ইত্তেফাক। ‘রাজনৈতিক হাওয়া থেকে মুক্ত থেকে বিচার করাই বিচারকদের দায়িত্ব’ শিরোনামের খবরটিতে বলা হয়েছে, আগামী ২৫ সেপ্টেম্বর অবসরে যাবেন দেশের ২৩তম প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

রবিবার থেকে সুপ্রিম কোর্টে দীর্ঘ অবকাশ শুরুর প্রেক্ষাপটে বিচারিক জীবনের শেষ কর্মদিবসে তাকে বিদায়ি সংবর্ধনা দেয়া হয়।

এসময় বিদায়ী প্রধান বিচারপতি বলেন, একটি জাতির জনগণ শাসন বিভাগ বা আইন বিভাগের প্রতি আস্থা হারিয়ে ফেলতে পারে। কিন্তু বিচার বিভাগের প্রতি আস্থা হারালে সে জাতিকে খারাপ দিনটির জন্য অপেক্ষা করতে হবে।

ডেঙ্গু পরিস্থিতি নিয়ে দ্য ডেইলি স্টারের প্রধান খবর where does the fault lie?

প্রতিবেদনে ২০১০ থেকে ২০২৩ পর্যন্ত বাংলাদেশে ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা তুলে ধরা হয়েছে। একইসঙ্গে ২০২৩ সালের অগাস্ট পর্যন্ত প্রতিবেশী দেশ ভারত, থাইল্যান্ড, আফগানিস্তানসহ পাঁচটি দেশের ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সংখ্যাও উল্লেখ করা হয়েছে।

কীটতত্ত্ববিদদেরবরাত দিয়ে খবরে বলা হয়েছে, এডিস মশার বিরুদ্ধে লড়াইয়ে সরকারি সংস্থাগুলোর মধ্যে পরিকল্পনা, সমন্বয় ও জবাবদিহিতার অভাব দেখা দিয়েছে।

দুই সেপ্টেম্বর এলিভেটেড এক্সপ্রেসওয়ের মাধ্যমে মেগা প্রকল্প উদ্বোধন নিয়ে কালের কণ্ঠের প্রধান শিরোনাম তফসিল ঘোষণার আগে ১১ প্রকল্প উদ্বোধন

এতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আলোচিত বড় প্রকল্পগুলো একে একে চালু করছে সরকার। পাশাপাশি প্রকল্পগুলোর উদ্বোধন ঘিরে দলীয় সমাবেশ ডেকে রাজনীতির মাঠে নিজেদের নিয়ন্ত্রণ আরো শক্ত করতে নির্বাচনের তফসিল ঘোষণার আগেই এসব প্রকল্প উদ্বোধনের কাজ শেষ করতে চায় সরকার।

প্রায় প্রতিটি প্রকল্প উদ্বোধনকে কেন্দ্র করেই সমাবেশ করার পরিকল্পনা করা হচ্ছে। আর এসব সমাবেশেই উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অন্যান্য খবর

নির্বাচন নিয়ে বাংলাদেশ প্রতিদিনের প্রথম পাতার খবর আগাম তফসিল, ভোট জানুয়ারিতে।

নির্বাচন কমিশন সংসদ নির্বাচনের আগাম তফসিল দেওয়ার চিন্তা করছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ইসির কর্মকর্তারা বলছেন, নির্বাচন কমিশন নভেম্বরের ১/২ তারিখের মধ্যে তফসিল ঘোষণা করতে চাইছে। এ ক্ষেত্রে তফসিল ঘোষণার পরে ভোট গ্রহণের জন্য ৬০-৭০ দিনের বেশি রাখার চিন্তা করছে।

বেশিসংখ্যক বিদেশি পর্যবেক্ষক আনতে ‘বড়দিনের’ কাছাকাছি সময়ে ভোটের তারিখ না দেওয়ার চিন্তা চলছে। এজন্য জানুয়ারিতেই ভোট গ্রহণের তারিখ রাখার পরিকল্পনা রাখা হচ্ছে।

নয়া দিগন্তের প্রথম পাতার খবর রিজার্ভ আবারো কমছেখবরে বলা হয়েছে, আগামী সপ্তাহের মধ্যে জুলাই-আগস্ট মাসের এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) ব্যয় ১.২ বিলিয়ন ডলার পরিশোধ করতে হবে। আর এর মাধ্যমে বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরেক দফা কমে ২২ বিলিয়ন ডলারের নিচে নেমে যাচ্ছে।

ব্যাংকাররা জানিয়েছেন, ডলারের আন্তঃপ্রবাহের চেয়ে বহিঃপ্রবাহ বেশি হচ্ছে। আবার রেকর্ড পরিমাণ বাংলাদেশী শ্রমিক বিদেশে গেলেও কাঙ্ক্ষিত হারে রেমিট্যান্স আসছে না।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যান থেকে দেখা যায়, গত জুলাই মাসে রেমিট্যান্স প্রবাহ কমে গিয়েছিল আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ৬ শতাংশ। আগস্ট মাসেও আগের মাসের রেমিট্যান্স প্রবাহ কমে যাওয়ার ধারাবাহিকতা অব্যাহত রয়েছে।

গত ৩০ আগস্ট পর্যন্ত দেশে রেমিট্যান্স এসেছে ১৫২ কোটি ডলার, যেখানে আগের মাসে অর্থাৎ জুলাইতে ছিল ১৯৭ কোটি ডলার। কিন্তু ইমপোর্ট পেমেন্ট কমছে না। বিশেষ করে আগের বকেয়া এলসি ও চলতি এলসির দায় মেটাতে হচ্ছে আন্তপ্রবাহের চেয়ে বেশি হারে। এর ফলে প্রতি মাসেই কমে যাচ্ছে বৈদেশিক মুদ্রার মজুদ।

এছাড়াও প্রায় সব পত্রিকার প্রথম পাতায় শ্রীলংকার বিপরীতে বাংলাদেশের হারের খবর প্রকাশিত হয়েছে।

এনিয়ে প্রথম আলোর শিরোনাম শঙ্কা নিয়েই লাহোর যাবে বাংলাদেশ

খবরটিতে বলা হয়েছে, শ্রীলঙ্কার বিপরীতে হেরে ‘অনন্ত চাপ’ নিয়ে পাকিস্তানে যাচ্ছে বাংলাদেশ দল। পরবর্তী ম্যাচে হার ও জয়ের প্রেক্ষিতে বাংলাদেশ দলের টিকে থাকার বিষয়টি এখানে বিশ্লেষণ করা হয়েছে।

বাংলাদেশের জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাখসান্দের র‍্যামন ম্যাগসেসাই পুরষ্কার নিয়ে কালের কণ্ঠের প্রথম পাতার খবর সুবিধাবঞ্চিত শিশুদের পাশে দাঁড়ানোর স্বীকৃতি করভির

এতে বলা হয়েছে,  বাংলাদেশের জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাখসান্দসহ চারজন চলতি বছর র‍্যামন ম্যাগসেসাই পুরস্কার পেয়েছেন। ‘উদীয়মান নেতা’ শ্রেণিতে তিনি এই স্বীকৃতি পেয়েছেন।

ম্যাগসেসাইয়ের ‘উদীয়মান নেতা’ ক্যাটাগরিতে ৪০ বছরের কম বয়সীদের পুরস্কার দেওয়া হয়। এশিয়ার নোবেল হিসেবে পরিচিত এই পুরস্কার প্রবর্তনের ৬৫তম বার্ষিকীতে পুরস্কৃত হলেন তিনি। সূত্র: বিবিসি বাংলা

সর্বশেষ - মিডিয়ার সংবাদ