সাপাহারে হাটে অবৈধ খাজনা আদায় বন্ধ

সাপাহার প্রতিনিধি: নওগাঁর সাপাহারে মৌসুমী চারা গাছের হাটে দীর্ঘ দিনের অবৈধ খাজনা আদায় বন্ধ করলেন উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী ও থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল হাই নিউটন।

জানা গেছে, দীর্ঘ দিন ধরে সাপাহার উপজেলার টিএন্ড টি মোড়ে ইসলামপুর মৌজায় রাস্তার ধারে মৌসুম ভেদে সারা বছরই হাটবার শনিবার চারা গাছের বাজার বসে। প্রতি হাটেই ওই বাজার হতে গাছ বিক্রেতাদের থেকে লক্ষ লক্ষ টাকা অবৈধভাবে ঠকিয়ে নিয়েছেন। এ ধরনের এক গ্রাহকের অভিযোগের ভিত্তিতে শনিবার দুপুর ১২টার দিকে উপজেলা নির্বাহী অফিসার ও অফিসার ইনচার্জ (ওসি) যৌথভাবে অভিযান চালান। বিষয়টির সত্যতা খুঁজে পান তারা।  এসময় চারা গাছের জায়গাটি যেহেতু হাটের জায়গার মধ্যে নয়, তাই সেখান থেকে খাজনা তোলাও সম্পুর্ণরূপে অবৈধ ঘোষণা করেন তারা।

নির্বাহী অফিসার ও থানার ওসি সাহেব জনস্বার্থে গ্রহকদের জানান, আজ হতে জায়গায় চারা গাছ বেচা-কেনা হলে ক্রেতাদের নিকট হতে কোন প্রকার খাজনা আদায় করা হবে না। এর পর হতে ওই জায়গায় কোন গাছের খাজনা আদায় করা হলে পরবর্তীতে চারা গাছ ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তাদের হুঁশিয়ারী প্রদান করেন।
তবে অবিলম্বে চারা গাছ বিক্রেতাদের সাপাহার হাট-বাজারের আওতায় আনা হবে এবং সেখান থেকে তারা চারা গাছের জন্য সরকারী নির্ধারিত হারে খাজনাও আদায় করতে পারবে বলেও জানানো হয়।

স/শা