সাংবাদিক শিরিনের মৃত্যুর জন্য ইসরায়েল ‘সম্ভবত দায়ী’

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

সাংবাদিক শিরিন আবু আকলেহ পেশাদারি দায়িত্ব পালন করতে গিয়ে হামলার শিকার হন এবং প্রাণ হারান। তার মৃত্যু কিভাবে হয়েছে তা নিয়ে চলছে তদন্ত। যে বুলেটের আঘাতে সাংবাদিক শিরিন আবু আকলেহ নিহত হন, তার সুস্পষ্ট উপসংহারে পৌঁছাতে পারেননি তদন্তকারীরা। মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, ইসরায়েলি সামরিক বাহিনীর গুলিতে সম্ভবত তার মৃত্যু হয়েছে। আলোচিত ওই হত্যাকাণ্ড নিয়ে সোমবার (৪ জুলাই) এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তর এ তথ্য জানিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র সরকার এক বিবৃতিতে আরও বলেছে, ‘ব্যালিস্টিক বিশেষজ্ঞরা চিহ্নিত করেছেন যে বুলেটটি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।’

এর আগে সেই ঘটনার তদন্ত রিপোর্ট প্রকাশ করে ফিলিস্তিন কর্তৃপক্ষ। এতে বলা হয়, ইচ্ছাকৃতভাবে সাংবাদিক শিরিনকে গুলি করেন ইসরায়েলি সেনারা এবং এতেই তার মৃত্যু হয়।

ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে গত ১১ মে অভিযান চালায় দেশটির সেনারা। সংবাদ সংগ্রহের জন্য সেখানে ছিলেন ৫১ বছর বয়সী শিরিন আবু আকলেহ। প্রত্যক্ষদর্শী ও তার সহকর্মীদের অভিযোগ, ইসরায়েলের এক সেনা মাথায় গুলি করলে শিরিন আবু আকলেহ প্রাণ হারান।

সাংবাদিক শিরিনের হত্যাকাণ্ড গোটা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল। এমনকি তার কফিন বহন করা ফিলিস্তিনিদের ওপরেই হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এ ঘটনায় ক্ষুব্ধ বিশ্ববাসী। ইসরায়েলের এমন হিংস্র আচরণের কড়া প্রতিক্রিয়া জানায় বিভিন্ন দেশের প্রধানরা। দ্রুত ঘটনার তদন্ত করে বিচারের দাবি জানান তারা।

১৯৭১ সালে জেরুজালেমে জন্মগ্রহণ করেন এই খ্যাতিমান সাংবাদিক। তিনি ছিলেন একজন খ্রিষ্টান ও মার্কিন নাগরিক। জর্ডানের ইয়ারমুক ইউনিভার্সিটিতে সাংবাদিকতায় যাওয়ার আগে প্রাথমিকভাবে আর্কিটেকচারে পড়াশোনা করেন। স্নাতক শেষ করে তিনি ফিলিস্তিনে ফিরে আসেন ও কিছু গণমাধ্যমে কাজ করেন। আল-জাজিরার যাত্রা শুরুর এক বছর পর তিনি এর সঙ্গে যুক্ত হন।

সুত্রঃ জাগো নিউজ