সোমবার , ২৮ অক্টোবর ২০২৪ | ১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সাংবাদিক আলতাফ হোসেন স্মরণে রাজশাহীতে দোয়া মাহফিল অনুষ্ঠিত

Paris
অক্টোবর ২৮, ২০২৪ ১১:১১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

দীর্ঘ ৪৩ বছর থেকে সাংবাদিকদের অধিকার আদায়ের সাংবাদিক সংগঠন জাতীয় সাংবাদিক সংস্থার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও অনুবাদক প্রথিতযশা সাংবাদিক মরহুম মুহাম্মদ আলতাফ হোসেনের স্মরনে স্মরনসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ২৭ অক্টোবর রবিবার বাদ আছর রাজশাহী মহানগরীর রানিবাজারস্থ জাতীয় সাংবাদিক সংস্থা রাজশাহী বিভাগীয় কার্যালয়ে এই দোয়া মাহফিলের আয়োজন করা হয়।উক্ত দোয়া মাহফিলের শুরুতে মরহুম মুহাম্মদ আলতাফ হোসেনের স্মরনে দাড়িয়ে এক মিনিট নিরাবতা পালন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জাতীয় সাংবাদিক সংস্থা রাজশাহী বিভাগীয় কমিটির আহবায়ক, মো: নুরে ইসলাম মিলনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সাংবাদিক সংস্থার ভারপ্রাপ্ত সভাপতি মমিনুর রশিদ শাইন। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মহাসচিব মুহাম্মদ কামরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম-মহাসচিব আব্দুল মজিদ,তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবেদ আলী,ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব ও দৈনিক উপচার পত্রিকার প্রকাশক ও সম্পাদক ড.মোহাম্মদ আবু ইউসুফ সেলিম,সহ সম্পাদক মো: হোসাইন, রাজশাহী প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম সারোয়ার,মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক সিনিয়র সাংবাদিক ওয়ালিউর রহমান বাবু,রাজশাহী অনলাইন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক আরিফুল হক, জাতীয় সাংবাদিক সংস্থার রাজশাহী বিভাগের সদস্য সচিব (সাবেক সাধারণ সম্পাদক) ফয়সাল আজম অপুসহ অন্যান্য বক্তারা প্রবীণ বর্ষীয়ান সাংবাদিকনেতা মরহুম মুহাম্মদ আলতাফ হোসেনের জীবনী নিয়ে আলোচনা করেন।

এ সময় দৈনিক স্বপ্নের বাংলাদেশ পত্রিকার সম্পাদক আবুল হাসনাত অমি, জাতীয় সাংবাদিক সংস্থা রাজশাহী বিভাগের সাবেক সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক আমিরুল হোসেন সান্ত, সাবেক সাংগঠনিক সম্পাদক নাঈম হোসেন, সাবেক দপ্তর সম্পাদক সুরুজ আলী, সাবেক ক্রীড়া বিষয়ক সম্পাদক মাসুদ পারভেজ চৌধুরী,সাবেক তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রবিউল ইসলাম নয়ন,রাজশাহী জেলা বিক্রয় প্রতিনিধি কর্মচারী সমবায় সমিতি লিমিটেড এর সভাপতি ও জাতাীয় সাংবাদিক সংস্থা রাজশাহী মহানগর শাখার আহবায়ক মো: নাজমুল ইসলাম,জাতাীয় সাংবাদিক সংস্থা রাজশাহী জেলা শাখার আহবায়ক পাভেল ইসলাম মিমুল, সদস্য সচিব সাজ্জাত মৃধা, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার আহবায়ক আলেক উদ্দিন দেওয়ান,চাঁপাইনবাবগঞ্জ নাচোল উপজেলা শাখার আহবায়ক আব্দুর রহমান মানিক, গোদাগাড়ী উপজেলা শাখার আহবায়ক সারোয়ার সবুজ,তানোর উপজেলা শাখার আহবায়ক সানাউল্লাহ স্বপন,সদস্য সচিব জাকির হোসেন টুটুল,পুঠিয়া উপজেলা শাখার আহবায়ক।

আলোচনা শেষে মিলাদ ও দোয়া পরিচালনা করেন জাতীয় সাংবাদিক সংস্থার মহাসচিব মুহাম্মদ কামরুল ইসলাম। মিলাদ ও দোয়া শেষে তোবারক বিতরণ করা হয়।
এ সময় সদস্য মামুনুর রশিদ, হাসান মৃধা, তাইরান আবাবিল হাসান সোহাগ, ওয়াসিম আল রেজা, সিরাজুল ইসলাম রনি, বখতিয়ার শাহরিয়ার লিয়ন, মাসুদ রানা প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্যে: প্রবীণ বর্ষীয়ান সাংবাদিক নেতা মুহাম্মদ আলতাফ হোসেন হাজারো সাংবাদিকদের নেতা তৈরি করেছেন। বাংলাদেশের প্রতিটি জেলা,উপজেলায় জাতীয় সাংবাদিক সংস্থার কমিটি রয়েছে। তিনি ১৯৭০ সালে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করে বিগত ৫৪ বছরে দৈনিক আজাদ, দৈনিক গণকণ্ঠ, দৈনিক জনতা, দৈনিক সমাজ, দৈনিক ইনকিলাব সহ বিভিন্ন পত্রিকায় বিভিন্ন সময়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। ১৯৭০ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ বেতারের বাংলা সংবাদ বিভাগে কাজ করেন। তাছাড়া বেতারে বিভিন্ন কথিকা ও সংবাদ পর্যালোচনা লিখেছেন দীর্ঘদিন। তিনি অবিভক্ত ঢাকা সাংবাদিক ইউনিয়ন ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য ছিলেন। তিনি নজরুল একাডেমীসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত রয়েছেন। তার উদ্যোগেই ১৯৮২ সালের ১২ই ফেব্রুয়ারি দেশের সর্বস্তরের সাংবাদিকদের একক সংগঠন জাতীয় সাংবাদিক সংস্থা প্রতিষ্ঠা লাভ করে। বিভিন্ন সংবাদপত্র ও ম্যাগাজিনে তার বহু প্রবন্ধ, গল্প, কবিতা ও নিবন্ধন প্রকাশিত হয়েছে। তিনি দেশের অন্যতম আন্তর্জাতিক বিশ্লেষক হিসেবে পরিচিত। ১৯৭৩ সাল থেকে তিনি আন্তর্জাতিক বিষয়ে নিয়মিত পর্যালোচনামূলক লেখা লিখে আসছেন এবং একজন সাংবাদিকদের সফল অভিভাবক ছিলেন তিনি।

 

সর্বশেষ - মিডিয়ার সংবাদ