বৃহস্পতিবার , ২৫ জুলাই ২০২৪ | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সাংগঠনিক ব্যর্থতা ও দলীয় জনপ্রতিনিধিদের দুষল তৃণমূল আ.লীগ

Paris
জুলাই ২৫, ২০২৪ ১১:০০ পূর্বাহ্ণ

 

সিল্কসিটি নিউজ ডেস্ক

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে ব্যাপক সহিংসতা ও নৈরাজ্যকর পরিস্থিতি মোকাবিলা করতে না পারার জন্য সাংগঠনিক ব্যর্থতার পাশাপাশি দলীয় এমপি ও জনপ্রতিনিধিদের অসহযোগিতাকে দুষছেন ঢাকা মহানগরের তৃণমূলের আওয়ামী লীগ নেতারা। তারা বলেছেন, দলীয় কোন্দলে নেতাকর্মীর বিভক্তির কারণে সন্ত্রাস প্রতিরোধে ঐক্যবদ্ধভাবে মাঠে নামা যায়নি। প্রায় সব জায়গায় দলীয় কমিটি গঠনে ত্যাগী, দুর্দিনের পরীক্ষিত ও যোগ্যদের বাদ দিয়ে টাকার বিনিময়ে সুবিধাবাদীদের জায়গা দেওয়া হয়েছে। দুর্দিনে সুবিধাবাদী এসব নেতাকে খুঁজে পাওয়া যায় না।

সাম্প্রতিক সহিংসতা মোকাবিলায় ব্যর্থতার কারণ চিহ্নিত এবং উদ্ভূত পরিস্থিতিতে কর্মকৌশল নির্ধারণে ক্ষমতাসীন দলের চলমান সিরিজ বৈঠকের অংশ হিসেবে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সঞ্চালনা করেন ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মির্জা আজম।

বৈঠকের শুরুতে ওবায়দুল কাদের কোটা সংস্কার আন্দোলনে গত কয়েকদিনের চিত্র ও সাংগঠনিক পরিস্থিতি তুলে ধরার জন্য তৃণমূল নেতাদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, সন্ত্রাস-সহিংসতা প্রতিরোধে কে কোথায় কী ভূমিকা রেখেছেন, আমাদের সব জানান। যেসব নেতা মাঠে ছিলেন না, তাদের তালিকা করা হচ্ছে।

এ সময় যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগ নেতা শান্ত নুর খান শান্ত, দক্ষিণখান থানা নেতা একেএম মাসুদুজ্জামান মিঠু ও ডেমরা থানা নেতা হাবিবুর রহমান হাবু এবং ওয়ার্ড কাউন্সিলর আকাশ কুমার ভৌমিক, রুহুল আমিন, ইসহাক মিয়া, আফসার আলী, আনিসুর রহমান নাঈম, আবুল কালাম আজাদ অনু, শফিকুল ইসলাম খান দিলুসহ প্রায় ২০ জন নেতা বক্তৃতা করেন।

থানা ও ওয়ার্ড পর্যায়ের এসব নেতা এবং দলীয় কাউন্সিলরদের বক্তব্যে নিজেদের অসহায়ত্ব ও দলের সাংগঠনিক চিত্র ফুটে ওঠে। কারও নাম উল্লেখ না করে তারা বলেন, সহিংসতাময় পরিস্থিতি মোকাবিলায় ঢাকা মহানগরীর এমপিদের পাশে পাওয়া যায়নি। এমপিদের যেভাবে সহযোগিতা করার কথা ছিল, তা করেননি তারা।

এর জবাবে অবশ্য ঢাকা-৪ আসনের এমপি আওলাদ হোসেন, ঢাকা-৫ আসনের এমপি মশিউর রহমান মোল্লা সজল এবং ঢাকা-১৫ আসনের এমপি খসরু চৌধুরী অভিন্ন ভাষায় বলেন, তাদের আসনভুক্ত এলাকাগুলোতেই সন্ত্রাস-সহিংসতা বেশি হয়েছে। তারা তিনজনই স্বতন্ত্র এমপি হয়েও সাধ্যমতো মাঠে থাকার চেষ্টা করেছেন। তবে দলীয় নেতাদের তরফে সেভাবে সহযোগিতা পাওয়া যায়নি। একেএম মাসুদুজ্জামান মিঠু বলেন, সহিংসতা মোকাবিলায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামকে পাশে পাওয়া যায়নি।

ঢাকা-১৮ আসনের আরেকটি থানার এক নেতা বলেন, এখন টাকার বিনিময়ে কমিটি করা হচ্ছে। টাকা দিয়ে যারা পদপদবি নেবে তারা কখনও দলের দুর্দিনে মাঠে থাকবে না। টাকার বিনিময়ে পদ দেওয়া বন্ধ করতে হবে। এ সময় উপস্থিত অধিকাংশ নেতাকর্মীই টাকার বিনিময়ে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের থানা-ওয়ার্ডে কমিটি হচ্ছে বলে অভিযোগ করেন আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতাদের কাছে।

তৃণমূল নেতাদের বক্তব্য শেষে ওবায়দুল কাদের বলেন, সহিংসতার সময় নেতাকর্মীকে মাঠে রাখতে না পারাটাই দলীয় সাংগঠনিক ব্যর্থতা। উত্তরার দিকে গ্রুপিং রাজনীতি চলছে, যাত্রাবাড়ীর দিকে একই অবস্থা–এ কারণে সেখানে কেউ রুখে দাঁড়াতে পারেনি। গ্রুপিং রাজনীতি বন্ধ করতে হবে। প্রতিটি ওয়ার্ডে আওয়ামী লীগের নেতাকর্মীর অবস্থান নিশ্চিত করতে হবে। দলের কোন্দল মিটিয়ে ফেলতে হবে। এখন সব বিভেদ ভুলে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

নেতাদের উদ্দেশে তিনি আরও বলেন, একে অপরের সঙ্গে সমন্বয় গড়ে তুলুন। ঐক্যবদ্ধভাবে আগামী দিনে বিএনপি-জামায়াতের সন্ত্রাসের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা হবে। এ আন্দোলনে দলের যেসব নেতাকে দেখা যাবে না, তাদের কোনো মূল্যায়ন করা হবে না। দলীয় কমিটিতে কোনো পদ পাবেন না তারা।

সভা শেষে উপস্থিত নেতাকর্মীকে শপথ করান ওবায়দুল কাদের। তিনি বলেন, আপনারা আজ প্রতিজ্ঞা করে যান, আপনারা ঐক্যবদ্ধ থাকবেন কিনা? জবাবে দলের নেতাকর্মী ও জনপ্রতিনিধি সবাই ঐক্যবদ্ধ থাকার প্রতিশ্রুতি দেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, মাহবুবউল-আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, এসএম কামাল হোসেন, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃনাল কান্তি দাস, কৃষিবিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ প্রমুখ।

 

 

সর্বশেষ - রাজনীতি