শনিবার , ১৯ অক্টোবর ২০২৪ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সরফরাজ-পান্তের বীরত্ব ছাপিয়ে জয়ের স্বপ্ন দেখছে নিউজিল্যান্ড

Paris
অক্টোবর ১৯, ২০২৪ ৮:০৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

প্রথম ইনিংসে ৪৬ রানে অলআউট হওয়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়ায় ভারত। দ্বিতীয় ইনিংসে সরফরাজ খান ও রিশাভ পান্তের বীরোচিত ব্যাটিংয়ে লিড নিয়ে নিউজিল্যান্ডের ওপর চাপ বাড়ায়। কিন্তু এই দুই ব্যাটারের বিদায়ের পর ভেঙে পড়ে ভারতের ব্যাটিং লাইন। তাতে বড় লিডের আভাস দিলেও সফল হয়নি। বেঙ্গালুরু টেস্ট জিততে নিউজিল্যান্ডকে করতে হবে ১০৭ রান। আলোর স্বল্পতায় আগেভাগে চতুর্থ দিনের খেলা শেষ হয়েছে, ৪ বল খেলে রানের খাতা খুলতে পারেনি কিউইরা।

সরফরাজ ও পান্তের ১৭৭ রানের জুটির পর ভারত ৫৪ রানে শেষ সাত উইকেট হারায়। তাতে ৩৬ বছরে প্রথমবার ভারতে টেস্ট জয়ের স্বপ্ন দেখছে নিউজিল্যান্ড।

৩ উইকেটে ২৩১ রানে শনিবারের খেলা শুরু করেছিল স্বাগতিকরা। ৭০ রানে অপরাজিত থাকা সরফরাজকে সঙ্গ দিতে নামেন নতুন ব্যাটার পান্ত। শুরুর সেশনে সরফরাজ ১১০ বলে ১৩ চার ও ৩ ছয়ে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরির দেখা পান। প্রথম ইনিংসে ডাক মারার পর দ্বিতীয় ইনিংস রাঙালেন সেঞ্চুরিতে। কোনও ভারতীয় ব্যাটারের একই টেস্টে ডাক ও সেঞ্চুরি মারার ঘটনা ঘটলো ২২তম বার।

লাঞ্চের আগে ৫৫ বলে ৫ চার ও ৩ ছয়ে হাফ সেঞ্চুরি করেন পান্ত। ভারতীয় উইকেটকিপার হিসেবে ফারুখ ইঞ্জিনিয়ারের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ ১৮তম পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেন তিনি। ৩৯টি ফিফটি ছাড়ানো ইনিংসে সবার উপরে মহেন্দ্র সিং ধোনি।

লাঞ্চের পরপর ভারত লিড নেয়। দারুণ এক ইনিংস খেলে স্বাগতিকদের শক্ত অবস্থানে নেওয়ার ইঙ্গিত দেন সরফরাজ। ১৯৪ বলে ১৫০ রান করেন তিনি। ১৯৫৩ ও ১৯৯৬ সালে যথাক্রমে মাধব আপ্তে ও নয়ন মঙ্গিয়ার পর তৃতীয় ভারতীয় হিসেবে একই টেস্টে ডাক ও ১৫০ রান করেন সরফরাজ। আর একটি বল খেলে তাকে থামতে হয়। টিম সাউদির বলে এজাজ প্যাটেলকে ক্যাচ দিলে শেষ হয় ১৮ চার ও ৩ ছয়ে সাজানো ইনিংস।

ভেঙে পড়ে ভারতের প্রতিরোধ। উইলিয়াম ও’রোর্কের বলে একটি রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন পান্ত। ১০৫ বলে ৯ চার ও ৫ ছয়ে ৯৯ রান করেন তিনি। এনিয়ে ভারতীয় হিসেবে তৃতীয় সর্বোচ্চ সাতবার নড়বড়ে নব্বইয়ের শিকার হলেন পান্ত। তার উপরে আছেন শচীন টেন্ডুলকার (১০) ও রাহুল দ্রাবিড় (৯)।

তারপর হেনরি ও ও’রোর্কে গুঁড়িয়ে দেন ভারতের ব্যাটিং লাইন। মিডল অর্ডারে লোকেশ রাহুল (১২), রবীন্দ্র জাদেজা (৫) ও রবিচন্দ্রন অশ্বিন (১৫) ব্যর্থ হন। ৪৬২ রানে অলআউট হয় ভারত।

হেনরি ও ও’রোর্কে নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ তিনটি করে উইকেট নেন। দুটি পান এজাজ।

প্রথম ইনিংসে ৪০২ রান নিউজিল্যান্ড পিছিয়ে থাকে ১০৬ রানে। টম ল্যাথাম ও ডেভন কনওয়ে ওপেনিংয়ে নেমে এক ওভারও খেলা শেষ করতে পারেননি। মুখোমুখি হওয়া চার বলের সবকটি খেলেন ল্যাথাম। দুজনের কেউই রানের খাতা খুলতে পারেননি।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - খেলা