সরকারের ব্যর্থতায় ঢাকা বিপজ্জনক হয়ে উঠেছে: মির্জা ফখরুল

সিল্কসিটি নিউজ ডেস্ক: 
বুধবার (৮ মার্চ) সকালে রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয়তাবাদী মহিলা দলের র‌্যালিপূর্ব সমাবেশে এমন মন্তব্য করেন তিনি।

সিদ্দিকবাজারে বিস্ফোরণের প্রসঙ্গ টেনে ফখরুল বলেন, গত কয়েকদিন ধরে শুধু বিস্ফোরণ হচ্ছে। কীভাবে বিস্ফোরণ হচ্ছে? ভবনের যে নির্মাণকাজ, সেখানে নজরদারি নেই। সরকারের যে ডিপার্টমেন্টগুলো আছে, যাদের এসব ভবন দেখাশোনা করার কথা, যাদের নজরদারি করার কথা, তারা কাজ করে না, সবাই দুর্নীতির সঙ্গে জড়িত। ফলে এসব ভবনে নিরাপত্তা নেই।

তিনি বলেন, বিস্ফোরণ প্রতিরোধ ও আগুন প্রতিরোধ করার কোনো ব্যবস্থা না থাকার কারণে আজ এই ধরনের ভয়াবহ বিস্ফোরণ সংগঠিত হয়ে সেখানে মানুষ প্রাণ হারাচ্ছে, শতাধিক মানুষ আহত হচ্ছে এবং ঢাকা মহানগর এখন একটা বিস্ফোরন্মুখ  নগরে পরিণত হয়েছে, বিপজ্জনক নগরে পরিণত হয়েছে।

মির্জা ফখরুল বলেন, ঢাকা মহানগরের যে বাতাস, সেই বাতাসকে বলা হচ্ছে, পৃথিবীর সবচেয়ে দুষিত বাতাস। ইংল্যান্ডে প্রকাশিত ইকোনোমিস্ট পত্রিকায় বলা হচ্ছে যে, এই দুষিত মহানগরকে ছাড়িয়েও দুর্নীতির যে তোষণ, দুর্নীতির যে বাতাস- তা এখন বাংলাদেশকে পুরোপুরি গ্রাস করে ফেলেছে।

তিনি বলেন, এরা (সরকার) সবসময় বলতে থাকে যে, এখন আমরা নাকি উন্নয়নশীল দেশ। আজ ইনকিলাব পত্রিকায় দেখলাম, জাতিসংঘের যে সম্মেলন কাতারের দোহায় হয়ে গেল, সেখানে অনুন্নত দেশের যে তালিকায় বাংলাদেশের নাম দ্বিতীয়। কোথায় গেলে উন্নয়ন, কোথায় গেল ফানুস?

তিনি আরও বলেন, সবসময় যে গলাবাজি করছে আওয়ামী লীগের নেতা-মন্ত্রীরা, বাংলাদেশ এখন সিঙ্গাপুর হয়ে গেছে, মালয়েশিয়া হয়ে গেছে। গেল কোথায়? মানুষের সঙ্গে প্রতারণা করে, ভুল বুঝিয়ে এভাবে তাদের অধিকার থেকে বঞ্চিত করছেন, তাদের ভোটের অধিকার থেকে বঞ্চিত করছেন, নিজেদের জীবনধারণ থেকে বঞ্চিত করছেন।

বিভিন্ন খাতে বিশেষ করে পোশাক শিল্পে শুধুমাত্র নারীদের অবদানের কারণেই রেমিট্যান্স আসছে বলে বাংলাদেশের নারীদের অভিনন্দন জানান বিএনপি মহাসচিব।

খালেদা জিয়াকে মুক্ত করতে মহিলা দলকে আরও সক্রিয় হওয়ার পাশাপাশি নারীদের অধিকার আদায়ে সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, আমাদের নারীরা যাতে অন্যায়ভাবে নির্যাতিত না হয়, সে বিষয়ে আপনাদের সোচ্চার হতে হবে। আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে নারীদের নির্মমভাবে নির্যাতন করা হচ্ছে। কে করছে? দুর্ভাগ্যজনকভাবে সরকারি দলের নারীরাই করছে। এই বিষয়গুলো নিয়ে আপনাদের সোচ্চার হতে হবে।

জাতীয়তাবাদী মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুলতানা আহমেদের সঞ্চালনায় সংক্ষিপ্ত সমাবেশে স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, মহিলা দলের হেলেন জেরিন খান, শাম্মী আখতার, জাহান পান্না, শাহানা আখতার সানু, নায়েবা ইউসুফ ও শাহিনুর নার্গিস বক্তব্য রাখেন।

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাতীয়তাবাদী মহিলা দল বর্ণাঢ্য র‌্যালি উপলক্ষে এই সংক্ষিপ্ত সমাবেশ করে। মহিলা দলের নেতা-কর্মীরা শাড়ি পরে বেলুন ও খালেদা জিয়ার ছবি সংবলিত প্ল্যাকার্ড নিয়ে র‍্যালিতে অংশ নেন। র‍্যালিটি নাইটিঙ্গেল রেস্তোরাঁর মোড় হয়ে আবার নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।