সোমবার , ৩০ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সরকারি চাকরিতে দেড় লাখ পদ বিলুপ্ত করছে পাকিস্তান

Paris
সেপ্টেম্বর ৩০, ২০২৪ ৯:১৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

প্রশাসনিক ব্যয় কমিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ পেতে সরকারি চাকরিতে দেড় লাখ পদ বিলুপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। এছাড়া, দুটি মন্ত্রণালয়কে একীভূত করতে যাচ্ছে দেশটির সরকার।

রবিবার এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন পাকিস্তানের অর্থ ও রাজস্বমন্ত্রী মোহাম্মদ আওরঙ্গজেব। তিনি বলেন, দেশে অর্থনৈতিক স্থিতিশীলতা ফেরাতে মন্ত্রিসভায় অনুমোদনের পর ৬০ শতাংশ শূন্য পদ বিলুপ্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সরকার দেশের সব ব্যবসায়ীকে করের আওতায় আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলেও জানান আওরঙ্গজেব।
ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, দীর্ঘদিন ধরেই চরম আর্থিক সংকটে বেহাল দশা পাকিস্তানের। এই আবহে আইএমএফ থেকে ৭০০ কোটি মার্কিন ডলার অর্থ সাহায্য চেয়েছে তারা।

তবে এর জন্যে বেশ কিছু শর্ত আরোপ করা হয়। সেই অনুযায়ী এখন কঠিন সব সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছে পাকিস্তান সরকার। স্পষ্ট জানানো হয়, অপ্রয়োজনে খরচ করা যাবে না।

আইএমএফের পক্ষ থেকে জানানো হয়, কৃষি ও রিয়েল স্টেটের মতো খাতে উচ্চ হারে কর চাপাতে হবে। বিভিন্ন ক্ষেত্রে সরকারি ভর্তুকি ও ছাড় কমাতে হবে। এই আবহে সম্প্রতি ১ বিলিয়ন ডলার অর্থ সাহায্য পায় পাকিস্তান। আর তা পেতেই শর্ত অনুযায়ী পদক্ষেপ করতে শুরু করে শাহবাজ শরিফের সরকার।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক