সমুদ্রে নামতে ১০ নির্দেশনা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সমুদ্র সৈকতে গোসলে নামার আগে পর্যটকদের জন্য ১০টি নির্দেশনা দিয়েছে কক্সবাজার জেলা প্রশাসন। এ ছাড়া গুপ্ত গর্ত ও তীব্র স্রোতপ্রবণ এলাকা চিহ্নিত করে সাইনবোর্ড টাঙিয়ে দেওয়া হয়েছে।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) বেলা পৌনে ১১টায় সৈকতের সুগন্ধা পয়েন্টে ‘পানিতে নামার পূর্বে করণীয়’ বিষয়ক সচেতনতামূলক ক্যাম্পেইনের আয়োজন করা হয়। জেলা প্রশাসক মামুনুর রশীদ ক্যাম্পেইনের উদ্বোধন করেন।

কক্সবাজার সমুদ্র সৈকতে শুক্রবার সচেতনতামূলক ক্যাম্পেইনের আয়োজন করে জেলা প্রশাসন

নির্দেশনাগুলো হলো—সাঁতার জানা না থাকলে সমুদ্রের পানিতে নামার সময় লাইফ জ্যাকেট ব্যবহার করতে হবে, লাল পতাকা চিহ্নিত করা পয়েন্টে কোনোভাবে নামা যাবে না, সৈকত এলাকায় সর্বদা লাইফ গার্ডের নির্দেশনা মানতে হবে, বিকাল ৫টার পর সমুদ্রে নামা যাবে না, সমুদ্রে নামার আগে জোয়ার-ভাটাসহ আবহাওয়ার বর্তমান অবস্থা জেনে নিতে হবে, লাইফগার্ড নির্দেশিত নির্ধারিত স্থান ছাড়া অন্য কোনও পয়েন্ট থেকে সমুদ্রে নামা যাবে না, সমুদ্রে যেকোনও মুহূর্তে তীব্র স্রোত এবং গুপ্ত গর্ত সৃষ্টি হতে পারে, যেকোনও ভাসমান বস্তু পানিতে নামার আগে বাতাসের গতি সম্পর্কে জেনে নিতে হবে।

শিশুকে সৈকতে সব সময় সঙ্গে রাখতে হবে এবং একা সমুদ্রে নামতে দেওয়া যাবে না। অসুস্থ অথবা দুর্বল শরীর নিয়ে সমুদ্রে হাঁটু পানির বেশি নামা যাবে না।

১০ দিনব্যাপী আয়োজিত এই ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক জাহেদ ইকবাল।

সূত্র: বাংলা ট্রিবিউন