শুক্রবার , ২২ জুলাই ২০১৬ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সন্ত্রাসবিরোধী কমিটি নিয়ে তৃণমূলে সাড়া নেই

Paris
জুলাই ২২, ২০১৬ ৬:৫৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে এবং জনগণের মধ্যে সচেতনতা তৈরি করতে ঢাকঢোল পিটিয়ে তৃণমূলে কমিটি গঠনের উদ্যোগ নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এই নির্দেশনা দিয়ে চিঠিও পাঠানো হয়েছে। কিন্তু এ নিয়ে তৃণমূলে তেমন কোনো সাড়া পাওয়া যাচ্ছে না।

গতকাল ২১ জুলাই কমিটি গঠনের শেষ দিন থাকলেও ঢাকা মহানগরসহ দেশের বেশকিছু জেলায় এখনো গঠিত হয়নি সন্ত্রাসবিরোধী কমিটি। গত ৩ জুলাই প্রতিটি মহানগর, জেলা-উপজেলা,ওয়ার্ড ও ইউনিয়ন পরিষদে এ কমিটি গঠনের ঘোষণা দিয়েছিল ক্ষমতাসীন জোটটি।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী ধানমন্ডির দলটির সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের বৈঠবে কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী গত ৮ জুলাই কমিটি গঠন করতে নির্দেশ দিয়ে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ স্বাক্ষরিত দুই পৃষ্ঠার একটি চিঠি ১৪ দলের নেতা ও তৃণমূলে পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, ১৪ দলের নেতাকর্মী, বিভিন্ন পেশাজীবী, সামাজিক, সাংস্কৃতিক দলগুলোর সমন্বয়ে সন্ত্রাসবিরোধী কমিটি গঠন করতে। ৩ জুলাইসভায় সিদ্ধান্ত মোতাবেক-জেলা ও মহানগরে ১ জনকে সভাপতি, ১৭ জনকে সহ-সভাপতি, ১ জন সদস্যসচিব ও বাকিদের সদস্য, উপজেলায় ১ জনকে সভাপতি, ১০ জনকে সহ-সভাপতি, ১ জন সদস্যসচিব বাকিদের সদস্য, ইউনিয়নে ১ জন সভাপতি, ৬ জনকে সহ-সভাপতি, ১ জন সদস্যসচিব ও বাকিদের সদস্য এবং ওয়ার্ডে ১ জন সভাপতি, ৩ জন সভাপতি, ১ জন সদস্যসচিব ও বাকিদের সদস্য করে কমিটি গঠন করতে হবে।

কিন্তু খোঁজ নিয়ে দেখা গেছে, ঢাকা মহানগর আওয়ামী লীগের দক্ষিণের সমন্বয়ক কমিটিও হয়নি। সংগঠনের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ অসুস্থ থাকার কারণে কমিটি হয়নি বলে জানানো হচ্ছে।

এ বিষয়ে শাহে আলম মুরাদ বাংলামেইলকে বলেন, আমি অসুস্থ হাসপাতালে আছি। এখন কথা বলতে পারবো না।

ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ মিলিয়ে ৪৯টি থানা ১০৪টি ওয়ার্ড ও ১৭টি ইউনিয়ন আছে। এর মধ্যে যাত্রাবাড়ী থানায় কমিটি হয়েছে বলে জানা গেছে।

ঢাকা মহানগর উত্তরের সভাপতি এ কে এম রহমত উল্লাহ বাংলামেইলকে বলেন, সব থানা ও ওয়ার্ডকে আমরা বলে দিয়েছি কমিটি গঠন করে ফেলতে। আগামী শনিবার সবার কাছ থেকে কমিটির তালিকা নিবো।

কেন্দ্রের সময় তো আজকে (২১ জুলাই নেয়া মন্তব্য) শেষ- এই কথা শুনেই তিনি কিছু না বলেই ফোনটি রেখে দেন।

শুধু ঢাকা মহানগর নয় দেশের বেশকিছু জেলায়ও এখনো সন্ত্রাসবিরোধী কমিটি হয়নি। আর যেসব জেলায় কমিটি হয়েছে সেখানেও ওয়ার্ড, ইউনিয়নগুলো এখনো বাকি।

যশোর জেলায় সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধে কমিটি গঠন দূরের কথা, বৈঠকও ডাকা হয়নি। এ প্রসঙ্গে জেলা আওয়ামী লীগের সভাপতি শহীদুল ইসলাম মিলন বলেন, এখন পর্যন্ত ১৪ দলের মিটিং করা সম্ভব হয়নি। যে কারণে আমরা কমিটি গঠনের কাজ শুরু করতে পারছি না। মিটিং ডাকা হলে কমিটি গঠন করা যাবে।

জামায়াত-শিবির অধ্যুষিত জেলা নীলফামারীতেও একই অবস্থা। জেলা নেতারা কমিটি গঠনের নির্দেশনা পেয়েছেন মঙ্গলবার। যে কারণে এখন পর্যন্ত কমিটি হয়নি। নীলফামারী-২ আসনের এমপি আসাদুজ্জামান নূর ২০ জুলাই সেখানে পৌঁছান। জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ বলেন, মঙ্গলবার কেন্দ্রের চিঠি পেয়েছি। আমরা এখন কমিটি গঠনের সব ধরনের প্রস্তুতি নিতে শুরু করেছি।

জামায়াত-শিবির অধ্যুষিত আরেক জেলা ফেনীতে এখনো সন্ত্রাসবিরোধী কমিটি করা হয়নি। এ বিষয়ে ফেনী-২ আসনের এমপি নিজাম উদ্দিন হাজারীকে বেশ কয়েকবার ফোন করা হলে তিনি রিসিভ করেনি। ফেনী-৩ আসনের এমপি রহিম উল্লাহ বেশ কয়েক মাস এলাকাতেই যান না বলে জানা গেছে।

যদিও চিঠিতে চলমান সন্ত্রাস ও জঙ্গিবাদী তৎপরতার জন্য জামায়াত-বিএনপিকে দোষারোপ করে তাদের ব্যাপারে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে।

গাইবান্ধায় জেলায়ও এখনো সন্ত্রাস প্রতিরোধে কমিটি গঠন হয়নি। তবে কয়েকটা সন্ত্রাসবিরোধী সমাবেশ হয়েছে। এ বিষেয়ে জেলার কোনো নেতা কথা বলতে রাজি হননি।

পঞ্চগড়ে জেলাও এখন পর্যন্ত সন্ত্রাস-জঙ্গিবাদবিরোধী কমিটি গঠন করা হয়নি। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাৎ সম্রাট বলেন, আগামী ২৪ জুলাই আমরা বৈঠকে বসব। তারপর কমিটি গঠন করা হবে।

একই অবস্থা নেত্রকোনা জেলায়ও। জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক মতিয়ার রহমান দেশের বাইরে থাকায় বৈঠক ডাকা হয়নি। এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফ আলী খান খসরু বলেন, জেলা সভাপতি মতিয়ার রহমান রাষ্ট্রীয় সফরে দেশের বাইরে থাকায় আমরা মিটিং করতে পারছি না। সভাপতি দেশে ফিরলেই কমিটি গঠন করব।

বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ মমতাজ উদ্দিন বলেন, স্থানীয় প্রশাসন ও ১৪ দলের উদ্যোগে জেলার বিভিন্ন স্থানে মিটিং ও সমাবেশ করা হচ্ছে। কিছু কিছু কমিটিও গঠন করা হচ্ছে বলে জানান তিনি।

লক্ষ্মীপুর ও রামগঞ্জ জেলায় ইতোমধ্যেই সন্ত্রাস বিরোধী কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন জোটের শরিক দল তরিকত ফেডারেশন মহাসচিব এম এ আউয়াল। ওয়ার্ড ও ইউনিয়নে কমিটি গঠনের কাজ চলছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, রাজধানীর গুলশান হলি আর্টিসান রেস্টুরেন্টে হামলা ও কিশোগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানের পাশে সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে সারাদেশে সন্ত্রাস বিরোধী কমিটি গঠনের ঘোষণা দেয় ক্ষমতাসীন জোট আওয়ামী লীগ। গত ১১ জুলাই কেন্দ্রীয় শহীদ মিনারে ১৪ দলীয় জোটের সন্ত্রাস-জঙ্গিবাদ বিরোধী সমাবেশ থেকে সারাদেশে সন্ত্রাস বিরোধী কমিটি গঠনের আহ্বান জানান জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিম।

সূত্র: বাংলামেইল

সর্বশেষ - জাতীয়