সন্তান বাঁচাতে কুমিরকে আছড়ে ও পিষে মারল হাতি (ভিডিও)

কথায় আছে জলে কুমির, ডাঙায় বাঘ। সাধারণত জল ও স্থলের দুই শক্তিশালী প্রাণী বোঝাতে এই বাঘ আর কুমিরের উপমা ব্যবহার করা হয়। তবে এবার জলের কুমিরের স্থলের সবচেয়ে বড় প্রাণী হাতির কাছে পরাস্ত হওয়ার একটি ভিডিও ভাইরাল হয়েছে।

এক মিনিট ৪০ সেকেন্ডের ভাইরাল ভিডিওতে দেখা গেছে, শুঁড় দিয়ে বিশালাকার কুমিরকে আছাড় মারছে হাতি। এরপর কুমিরের শরীরের উপর দুই পা তুলে তাকে পিষে ফেলছে হাতিটি। ভিডিও’র শেষ দিকে হাতির সঙ্গে লড়াই করতে করতে একটা সময়ে নিস্তেজ হয়ে পড়তে দেখা যায় কুমিরটিকে। পরে কুমিরটি মারা যায়।

আফ্রিকার জাম্বিয়ায় এই ঘটনা ইউটিউবে প্রকাশ করেছে একটি ইউটিউব চ্যানেল। চ্যানেলটি আফ্রিকার জঙ্গলের বন্যপ্রাণীদের ভিডিও নিয়মিত ইউটিউবে পোস্ট করে।

ভিডিওর সঙ্গে ওই ঘটনার বিবরণও জানিয়েছে চ্যানেলটি। ভিডিও’র বিবরণীতে লিখেছে, হাতি সাধারণত শান্ত স্বভাবের প্রাণী। কিন্তু সন্তানের নিরাপত্তার প্রশ্নে মা হাতি ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। এ ক্ষেত্রেও তাই হয়েছে। কুমিরটি হস্তিশাবকটির জন্য ওত পেতেছিল। মা হাতি বুঝতে পেরে সঙ্গে সঙ্গে কুমিরটিকে আক্রমণ করে।

তাদের কাছে এ ধরনের ভিডিও আগে কখনো আসেনি বলেও জানিয়েছে ওই ইউটিউব চ্যানেল। বিরল মুহূর্তটি ক্যামেরায় বন্দি করেছেন হ্যানস হেনরিক হার নামের এক আলোকচিত্রী।

চ্যানেলটি জানায়, ভিডিওর হাতিটির দাঁত নেই। তবে কুমিরকে আক্রমণের জন্য তার ওজনই যথেষ্ট ছিল। সাধারণত মাদি হাতির ওজন ২৭শ থেকে ৩৬শ পর্যন্ত হতে পারে। বিপুল ওজনের ভার সহ্য করতে পারেনি কুমিরটি।

 

সূত্রঃ যুগান্তর
facebook sharing button
messenger sharing button