মঙ্গলবার , ৩০ জুলাই ২০২৪ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সতীর্থের কাছে অলিম্পিক রেকর্ড আর সোনা দুইই হারালেন টিটমাস

Paris
জুলাই ৩০, ২০২৪ ১২:৩৮ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক:
দিনদুয়েক আগেই অলিম্পিকের এবারের আসরের অন্যতম আলোচিত লড়াইয়ে পুলে নেমেছিলেন আরিয়ার্না টিটমাস। যুক্তরাষ্ট্রের কেটি লেডিকি আর কানাডার সামার ম্যাকিনটশকে হারিয়ে জিতে নিয়েছিলেন ‘রেস অভ দ্য সেঞ্চুরি’র খেতাব পাওয়া নারীদের ৪০০ মিটার ফ্রিস্টাইল ইভেন্ট। সোনা জিতে ২৩ বছরের টিটমাস বুঝিয়ে দিয়েছিলেন সাঁতারের পুলে নারীদের হয়ে সময়টা এখন তারই।

দিনদুয়েক পরেই তাকে দেখতে হলো ভিন্ন এক চিত্র। মেয়েদের ২০০ মিটার ফ্রিস্টাইলে রেকর্ড আর পরিসংখ্যান সবই ছিল টিটমাসের পক্ষে। কিন্তু মলি ও’ ক্যালাঘান ছিলেন ভিন্ন কিছু করার চেষ্টায়। গত মাসেই এই ইভেন্টে মলির বিশ্বরেকর্ড কেড়ে নিয়েছিলেন টিটমাস। সেটা অস্ট্রেলিয়ার ঘরোয়া ট্রায়ালের ঘটনা।

এরই জবাব দিতেই এবার টিটমাসের অলিম্পিক রেকর্ড আর ২০২১ সালে টোকিও অলিম্পিকে জেতা সোনা দুইই কেড়ে নিলেন মলি। প্যারিস অলিম্পিকে ২০০ মিটার ফ্রিস্টাইলে টিটমাসকে টপকে সোনা জিতেছেন ২০ বছর বয়সী এই সাঁতারু। শেষ ৫০ মিটারের দারুণ নৈপূণ্যে ও’ক্যালাঘান ২০০ মিটারের সাঁতার শেষ করেছেন ১ মিনিট ৫৩.২৭ সেকেন্ডে। এটি অলিম্পিকে নতুন রেকর্ড।

টিটমাস পেয়েছেন রুপা। টোকিও অলিম্পিকে ১ মিনিট ৫৩.৫০ সেকেন্ড সময় নিয়ে অলিম্পিক রেকর্ড গড়েছিলেন ২৩ বছরের এই তারকা। সেবার জিতেছিলেন সোনা। এবার এবার ১ মিনিট ৫৩.৮১ সেকেন্ড সময় নিয়ে হয়েছেন দ্বিতীয়। ব্রোঞ্জ জিতেছেন হংকংয়ের সিওভান হাউহি (১:৫৪.৫৫)।

মলি ও’ক্যালিঘান এবং আরিয়ার্না টিটমাস দুজনেই ডিন বক্সালের শিষ্য। ব্রিসবেনের শহরতলীর পুল থেকেই দুজনের উত্থান। ২০০ মিটার ফ্রিস্টাইলে দুজনেই জিতেছেন পদক। যদিও টিটমাস একেবারে শেষের আগে পর্যন্ত ছিলেন ফেবারিট। ১৫০ মিটারের রেস শেষেও ও’ ক্যালিঘান ছিলেন তৃতীয়। কিন্তু শেষ ৫০ মিটারে পুলে অপ্রতিরোধ্য ছিলেন তিনি। নিশ্চিত করেছেন স্বর্ণপদক।

সোনা এবং অলিম্পিক রেকর্ড ও’ ক্যালাঘানের কাছে গেলেও এখনো এই ইভেন্টের বিশ্ব রেকর্ড আছে টিটমাসেরই। গত মাসে অস্ট্রেলিয়ার ট্রায়ালে ১:৫২.৩৩ সেকেন্ডে বিশ্ব রেকর্ড করেছিলেন ২৩ বছর বয়েসী এই সাঁতারু।

জেএ

 

সর্বশেষ - খেলা