শুক্রবার , ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সকালের নাশতায় যেসব খাবার বাদ দেবেন

Paris
সেপ্টেম্বর ২০, ২০২৪ ৯:০৪ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ঘুম থেকে উঠে খালি পেটে সবসময় স্বাস্থ্যকর খাওয়ার খাবার পরামর্শ দেন চিকিৎসকরা। একই পরামর্শ দেন পুষ্টিবিদরাও। খালি পেটে ভুলভাল খেলে সারাদিন পেট ভার, বদ হজম, অস্বস্তি হতে পারে। তাই প্রোটিন রয়েছে, ফাইবার রয়েছে এমন খাবার ব্রেকফাস্টে রাখার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা।

সঙ্গে এমন কয়েকটি খাবার এড়িয়ে যেতে বলছেন, যা অজান্তেই শরীরের ক্ষতি করতে পারে।
চলুন তাহলে জেনে নেওয়া যাক কোন কোন খাবার সকালের নাশতায় এড়িয়ে যাওয়া উচিত।

ফলের রস ও স্মুদি

সকালের নাশতায় ফলের রস ও স্মুদি, এই দুটোই খুব পরিচিত অপশন। শুধু বাড়িতে নয়, নামী দামী রেস্তরাঁয় ব্রেকফাস্ট করতে গেলেও মেনুতে এই দুই খাবার পাওয়া যায়।

অনেকেই বলতে পারেন, এই দুই পানীয় সোডা বা কোল্ডড্রিঙ্কের থেকে ভালো। কিন্তু পুষ্টিবিদের মতে, এই দুই পানীয়ই মিষ্টি হয় তাই হুট করে ব্লাড সুগার বেড়ে যেতে পারে। ফল রস করে খেলে তাতে ফাইবারও কম থাকে। ফলে ফল এভাবে খেয়ে কোনো লাভ হয় না।

চা ও কফি

চা-কফি ছাড়া ব্রেকফাস্ট ভাবতে পারে না অনেকেই। ব্রেকফাস্টে চা খাওয়া একটা অভ্যাস। পুষ্টিবিদরা বলছেন এই অভ্যাস অত্যন্ত খারাপ। খাবার থেকে আয়রন, জিঙ্ক, ক্যালশিয়ামের মতো উপাদান শরীরে প্রবেশ করতে দেয় না চা। তাই রোজ সকালে ব্রেকফাস্টে চা খেলে, খাবারের পুষ্টিগুণ শরীরে কাজে লাগে না।

বিভিন্ন স্বাদের দই

আজকাল বাজারে বিভিন্ন স্বাদের দই পাওয়া যায়। এতে আর্টিফিশিয়াল ফ্লেভার তো মেশানো থাকেই, থাকে প্রচুর ক্যালোরিও। এই অপশন দূরে রাখার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। এর বদলে সাধারণ দইয়ে বাদাম, ফল ইত্যাদি দিয়ে খাওয়ার পরামর্শ দিচ্ছেন।

সিরিয়াল

হাতে সময় খুব কম, তাড়াতাড়ি কিছু একটা খেয়ে নাশতা সারতে হবে। এমন সময়ে অনেকেই দুধে সিরায়াল মিশিয়ে খেয়ে নেন। পুষ্টিবিদরা বলছেন, এই সিরিয়ালে খুব কম পরিমাণ প্রোটিন, ফাইবার ও ফ্যাট থাকে। এটা খেলে খুব তাড়াতাড়ি আবার খিদে পেয়ে যেতে পারে এবং তার জন্য ব্লাড সুগারেও তারতম্য হতে পারে। এর বদলে ওটস, ডিম খাওয়ার অপশন দিয়েছেন তিনি।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল