সংসদীয় কমিটির তলবের মুখে ঢাবি শিক্ষক তাসনীম, বিএনপির হারুনের বিরোধিতা

প্রবাসী আয় নিয়ে একটি গণমাধ্যমে সাক্ষাৎকার দিয়ে সংসদীয় কমিটির তলবের মুখে পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক তাসনীম সিদ্দিকী। তিনি এই বিশ্ববিদ্যালয়ের রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিটের (রামরু) প্রতিষ্ঠাতা চেয়ার। অবশ্য তাকে তলব নিয়ে খোদ সংসদীয় কমিটির ভেতরেই বিরোধিতা এসেছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ ঘটনা ঘটে।

বৈঠকে জানানো হয়, এ বছরের প্রথমদিকে একটি জাতীয় দৈনিকে ‘রেমিটেন্স প্রবাহ আর প্রবাসীদের বাস্তবতায় মিল নেই’ শীর্ষক তাসনীম সিদ্দিকীর একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়। এই সাক্ষাৎকারের বিষয়ে সংসদীয় কমিটির বৈঠকে তাসনীম সিদ্দিকীকে তলব করা হয়।

ওই সাক্ষাৎকারের এক জায়গায় তাসনীম বলেন, রেমিটেন্স যদি বেশি এসেই থাকে, তাহলে অভিবাসীদের পরিবারগুলো কেন করোনার সামনে দুর্বল হয়ে পড়ল? কেন তাদের ঋণ করতে হলো? তাদের খাবার কমে গেল। বৈদেশিক সঞ্চয়ের পরিমাণ আর প্রবাসীদের বাস্তবতার তথ্যে মিল নেই।

হারুন বলেন, আমি সভাপতিকে বলেছি- একটি পত্রিকায় প্রকাশিত সাক্ষাৎকার নিয়ে এত প্রায়োরিটি কেন দেওয়া হচ্ছে। তিনি যা বলেছেন, তা বাস্তব। এটা তো ঠিক যে, করোনার শুরুতে বিদেশ থেকে প্রবাসীরা অনেকেই ফেরত এসেছেন। কিছু নিয়ে আসতে পারেননি। আমার এলাকাতেই এমন ঘটনা ঘটেছে। এটা এমন কোনো বড় বিষয় নয় যে, তলব করতে হবে।

বৈঠকে বলা হয়, এই সাক্ষাৎকারটি ‘নেতিবাচক’। এ সময় তাসনীম সিদ্দিকী তার ওই সাক্ষাৎকারের বিষয়ে ব্যাখ্যা দেন। বৈঠক শেষে কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে কথা বলতে চাইলে তিনি বলেন, কমিটির পক্ষ থেকে বক্তব্য দেওয়া হবে। এর বেশি কোনো কথা বলতে তিনি রাজি হননি। পরে কমিটির সদস্য বিএনটির সংসদ সদস্য হারুনুর রশীদ সাংবাদিকদের বলেন, তিনি এই তলবের বিরোধিতা করেছেন।

কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে বৈঠকে সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, মো. আবদুস শহীদ, মোস্তাফিজুর রহমান চৌধুরী, কাজী নাবিল আহমেদ, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী, আহমেদ ফিরোজ কবির, রানা মোহাম্মদ সোহেল এবং হারুনুর রশিদ উপস্থিত ছিলেন।

 

সূত্রঃ যুগান্তর