সংবিধানের বাইরে এক চুলও যাবে না আওয়ামী লীগ: আইনমন্ত্রী

সিল্কসিটি নিউজ ডেস্ক :
আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, নির্বাচন প্রক্রিয়ায় সংবিধানের এক চুলও বাইরে যাবে না ক্ষমতাসীন আওয়ামী লীগ। আগামী জাতীয় সংসদ নির্বাচন সংবিধান অনুযায়ীই হবে এছাড়া বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনীতি করার বিষয়ে কোনো আইনি বাধা নেই। তবে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না।

বৃহস্পতিবার ( ২৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এসব কথা বলেন।

‘রোহিঙ্গা সংকট ও নিরাপত্তা চ্যালেঞ্জ: বাংলাদেশের কৌশল’- শীর্ষক এ  সেমিনারে প্রধান অতিথি ছিলেন তিনি।

সেমিনার শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে আইনমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে সব সময় সুষ্ঠু  ও নিরপেক্ষ নির্বাচন হয়েছে, আগামী নির্বাচনও তেমন হবে। সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। সংবিধানের এক চুলও বাইরে  আমরা যাব না। নির্বাচনে সবাই আসুক এটা আওয়ামী লীগ চায়। কিন্তু কে আসবে কে আসবে না এটা তাদের দলীয় সিদ্ধান্ত।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনীতি করার ক্ষেত্রে আইনগত কোনো বাধা আছে কী না-জানতে চাইলে  আইনমন্ত্রী বলেন, আইনগত বাধা নেই। তবে তিনি নির্বাচন করতে পারবেন না। তার কারণ তিনি দণ্ডিত। রাজনীতি করতে পারবেন না, এ রকম কথা তো কোথাও নেই। আইনি হলে তিনি রাজনীতি করতে পারবেন। তবে বাস্তব অবস্থা হলো তিনি তার যে দণ্ডাদেশ সেটা স্থগিত করেছিলেন। কারণ তিনি অসুস্থ। এটা মনে রাখতে হবে। এখন বাস্তব অবস্থাটা কী সেটাও আপনারা জানেন।

আইনমন্ত্রী  বলেন, বাস্তব অবস্থা হচ্ছে, তার যে আবেদনটা, তার ভাই যে আবেদনটা করেছেন; সে আবেদনের মধ্যে বলা আছে,  তিনি গুরুতর অসুস্থ। তার যদি আরও ভালো চিকিৎসা না হয় তার জীবন বিপন্ন। যখন তাকে মানবিক কারণে প্রধানমন্ত্রী সাজা স্থগিত রেখে মুক্তি দিয়েছেন। যিনি অসুস্থ তিনি রাজনীতি করতে পারবেন কীনা সেটা আমি বারবার আপনাদের বলছি, সেটা আপনারা দেখেন বিবেচনা করে। স্বাভাবিক মানুষ মনে করে তিনি অসুস্থ, রাজনীতি করতে পারবেন না। এটা হচ্ছে বাস্তবতা।

খালেদা জিয়া দলীয় কার্যালয়ে অফিস করতে পারবেন কীনা-এমন প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, আমি পরিষ্কার করে বললাম। তাদের যদি এতটা দরকার হয় তাদের আইজীবীর কাছে চিঠি লিখে জিজ্ঞেস করুক। তারা যদি ব্যর্থ হয় আমার কাছে জিজ্ঞেস করতে বলেন।

সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে আন্তর্জাতিক চাপ নিয়ে আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কাছে কোনো আন্তর্জাতিক চাপ নেই। জনগণের কাছে যে দায়বদ্ধতা আছে সে দায়বদ্ধতা থেকে আমরা একটা সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে চাই।

তিনি বলেন, মানুষ যদি মেন্ডেট না দিত তাহলে আমরা ২০১৪ সালে এবং পরে ২০১৮ সালে আমরা সরকার চালাতে পারতাম না। জনগণের আমাদের প্রতি মেন্ডেট আছে বলেই আমরা সরকার চালাচ্ছি। আমরা হ্যাঁ-না ভোটের মতো নির্বাচন করব না। আগামী নির্বাচন সুষ্ঠু হবে, নিরপেক্ষ হবে।