শ্রীলঙ্কায় সংক্ষিপ্ত আকারে আইপিএল চান গাভাস্কার

টি-টোয়েন্টি বিশ্বকাপ নাকি আইপিএল? এ নিয়ে এখন বিভক্তি আইসিসিতে। ভারত যেভাবেই হোক আইপিএল আয়োজন করতে চায়। প্রয়োজনে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাদ দিয়ে হলেও। কিন্তু আইসিসি আবার এ নিয়ে রয়েছে দ্বিধা-দ্বন্দ্বে। ভারতের চাপের মুখে তারা বিশ্বকাপ নিয়েই সঠিক কোনো সিদ্ধান্ত নিতে পারছে না।

ভারতের ইচ্ছা আগামী অক্টোবর-নভেম্বরে আইপিএল আয়োজন করার। একই সঙ্গে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এ কারণে, আইপিএল এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের সঙ্গে একটা সমন্বয় ঘটানোর চেষ্টা করলেন ভারতের সাবেক তারকা ব্যাটসম্যান সুনিল গাভাস্কার।

তার মতে, অক্টোবর মাসে ভারতে আইপিএল আয়োজন করা কঠিন হবে। বরং সেপ্টেম্বরে শ্রীলঙ্কায় এই প্রতিযোগিতা আয়োজন করার কথা ভাবা যেতে পারে। একটি সর্বভারতীয় টিভি চ্যানেলের সঙ্গে সাক্ষাৎকারে এ কথা জানান সাবেক এই ভারতীয় অধিনায়ক।

সুনিল গাভাস্কার মনে করেন, অস্ট্রেলিয়ায় করোনা সংক্রমণ কমছে। সুতরাং, আগামী অক্টোবরে নির্ধারিত সূচি মেনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা বাড়ছে। সম্প্রতি অস্ট্রেলিয়া সরকার ঘোষণা করছে, ‘ক্রীড়া প্রতিযোগিতায় ২৫ শতাংশ দর্শক আসতে পারবেন।’ এরপরই গাভাস্কারের এই মন্তব্য তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ক্রিকেট সংশ্লিষ্টরা। শুধু তাই নয়, এতে করে আইপিএল এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ দুটিই আয়োজন করা সম্ভব হবে।

অস্ট্রেলিয়া সরকারের ঘোষণার পর গাভাস্কারের দৃঢ় বিশ্বাস, টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা সম্ভব হবে। এ কারণে তিনি বলেন, ‍‘‍অস্ট্রেলিয়া সরকারের সাম্প্রতিক ঘোষণা শোনার পরে মনে হচ্ছে, অক্টোবরে সেখানে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা বাড়ছে। অংশগ্রহণকারী দলগুলো সে ক্ষেত্রে হয়তো তিন সপ্তাহ আগে সেখানে যেতে পারে। দু’সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকার পরে সাতদিন অনুশীলন করে খেলতে নামবে।’

এরপর তিনি বলেন, ‘যদি আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে সবুজ সঙ্কেত দেয়, তাহলে অক্টোবরে আইপিএল আয়োজন করা কঠিন। কারণ, এটা তখনই সম্ভব যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল হয়; কিন্তু অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের ঘোষণার পরে অক্টোবরে আইপিএল হওয়ার সম্ভাবনা কঠিন লাগছে।’

গাভাস্কারের মতে, ম্যাচ কমিয়ে সেপ্টেম্বরে শ্রীলঙ্কা কিংবা সংযুক্ত আরব আমিরাতে আইপিএল আয়োজন করাই হবে যুক্তিযুক্ত। তিনি বলেন, ‘বর্ষার কারণে সেপ্টেম্বরে ভারতে আইপিএল আয়োজন কোনোভাবেই সম্ভব নয়। এই সময়টায় শ্রীলঙ্কায় ডাবল লেগের পরিবর্তে সিঙ্গেল লেগে আইপিএল আয়োজন করা যেতে পারে। তাহলে, আর এই বছরের আইপিএল মিস হওয়ার সম্ভাবনা নেই।’

করোনা পরবর্তী সময়ে মাঠে যখন ক্রিকেট ফিরবে, তখন খেলাটা সম্পূর্ণ ভিন্ন পরিবেশ ধারণ করবে বলে মনে করেন গাভাস্কার। কারণ, দর্শকছাড়া স্টেডিয়ামেই অনুষ্ঠিত হবে খেলাগুলো। আর দর্শক হলো খেলার প্রাণ। সেই প্রাণ না থাকলে তো একেবারেই ফানসে হয়ে যাবে খেলাগুলো।