শেষ হলো ডিজিটাল বাংলাদেশ মেলা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

৫-জিসহ নতুন তথ্যপ্রযুক্তির সঙ্গে পরিচয় করে দেয়ার মধ্য দিয়ে শেষ হলো ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২০। সমাপনী অনুষ্ঠানে কম্পিউটার পণ্য আমদানির ক্ষেত্রে শুল্ক আরোপের দাবি জানান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বিশ্বে চার ট্রিলিয়ন ডলারের আইসিটির বাজারে পোশাক শিল্পের চেয়ে আইসিটি খাতে বেশি আয় করার সুযোগ রয়েছে বাংলাদেশের। দেশকে এগিয়ে নিতে এ মেলার আয়োজন বিশেষ ভূমিকা রাখবে বলে মত অংশগ্রহণকারীদের।

দেশের তরুণসহ সব বয়সীদের পঞ্চম প্রজন্মের মোবাইল ইন্টারনেট ৫জি ও ডিজিটাল বাংলাদেশের বিভিন্ন দিক তুলে ধরতে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজন করা হয়েছিল ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২০। বৃহস্পতিবার শুরু হওয়া তিনদিনের এ মেলায় অংশ নেয় তথ্যপ্রযুক্তি ও আইএসপিসহ ৮২টি প্রতিষ্ঠান।

এবারের আয়োজনে প্রত্যাশার চেয়ে বেশি দর্শনার্থীর সাড়া পেয়েছেন অংশগ্রহণকারীরা। তথ্যপ্রযুক্তিতে সমৃদ্ধ হতে এমন আয়োজনের বিকল্প নেই বলেও জানান তারা।

শনিবার মেলার সমাপনি অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, একসময় সব পণ্যই আমদানি নির্ভর ছিল দেশ। বর্তমানে দেশীয়ভাবে কম্পিউটার তৈরি করায় কম্পিউটার পণ্য আমদানিতে শুল্ক আরোপ করার দাবি জানান তিনি।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, বিশ্বে চার ট্রিলিয়ন ডলারের বাজার রয়েছে আইসিটিতে। পোশাক খাতের চেয়ে আইসিটি খাত থেকে বেশি আয় করবে বাংলাদেশ। আগামীতে আরো বিস্তৃত পরিসরে ডিজিটাল মেলার আয়োজন করার দাবি সংশ্লিষ্টদের।