রাজশাহী সিটি নির্বাচন

শেষ দিনে মনোনয়নপত্র উত্তোলন ও জমা দেয়ার হিড়িক

নিজস্ব প্রতিবেদক:
 রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনকে সামনে রেখে মঙ্গলবার (২৩ মে) ছিল মনোনয়নপত্র উত্তোলন ও জমার শেষ দিন। তাই শেষ দিন পর্যন্ত মেয়র পদে চারজন, সাধারণ কাউন্সিলর পদে ১২৪ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪৬ জন তাদের নিজ নিজ মনোনয়নপত্র জমা দিয়েছেন। শেষ দিনে মনোনয়নপত্র উত্তোলন ও জমাদানের এক প্রকার হিড়িক লেগে যায় প্রার্থীদের মধ্যে।সাধারণ কাউন্সিলর পদে ১৪২ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪৭ জন মনোনয়নপত্র উত্তোলন করেছিলেন। শেষ দিন আজ সংরক্ষিত পদে ২৫ ও সাধারণ কাউন্সিলর পদে ৩৮জন প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেন।রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এবার কোনো নিয়মেরই ব্যত্যয় ঘটেনি। প্রথম দিন থেকে আজ রাসিক নির্বাচনের মনোনয়নপত্র জমাদানের শেষ দিন পর্যন্ত মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদ প্রার্থীরা আচরণবিধি মেনেই মনোনয়নপত্র জমা দিয়েছেন। আর প্রার্থীরা যেন নির্বাচন চলাকালীন সব আচরণবিধি মেনে চলেন সেই ব্যাপারেও প্রচারণা চালানো হচ্ছে।

জানতে চাইলে রিটার্নিং অফিসার দেলোয়ার হোসেন জানান, মেয়র পদে চারজন প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেছিলেন। মঙ্গলবার শেষ দিন পর্যন্ত চারজনই মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাদের মধ্যে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন (নৌকা), জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মুরশিদ আলম ফারুকী (হাতপাখা) ও জাকের পার্টির লতিফ আনোয়ার (গোলাপফুল) রয়েছেন।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে আজ ২৩ মে পর্যন্ত মনোনয়নপত্র উত্তোলন ও জমা দেওয়া গেল৷ ১ নম্বর ওয়ার্ড থেকে ১০ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং ১ নম্বর ওয়ার্ড থেকে ৩০ নম্বর ওয়ার্ডের সাধারণ আসনের কাউন্সিলর পদে নির্বাচনে ইচ্ছুক প্রার্থীরা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের তাদের মনোনয়নপত্র উত্তোলন ও দাখিল করেন। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে আগামী ২৫ মে। ১ জুনের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। আগামী ২ জুন প্রতীক বরাদ্দ করা হবে।

ভোটগ্ৰহণ করা হবে ২১ জুন। তবে যাচাই-বাছাইয়ের পর কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী যদি মনে করেন তিনি রিটার্নিং কর্মকর্তার কাছে বাছাইয়ে সুবিচার পাননি, তাহলে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করতে পারবেন। আর রাজশাহীর জন্য বিভাগীয় কমিশনারকে আপিল কর্তৃপক্ষ হিসেবে নিযুক্ত করা হয়েছে। এছাড়া আপিল কর্তৃপক্ষের কাছে আপিল দায়েরের শেষ সময় ২৮ মে। আপিল কর্তৃপক্ষের আপিল নিষ্পত্তির শেষ সময় ৩১ মে।

রিটার্নিং অফিসার দেলোয়ার হোসেন আরও জানান, রাজশাহী সিটি নির্বাচনে এবার ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন ভোটার ভোট দেবেন। এরমধ্যে নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। মোট ভোটারের মধ্যে পুরুষ ১ লাখ ৭১ হাজার ১৮৫ জন এবং নারী ভোটার ১ লাখ ৮০ হাজার ৯৭২ জন। এর মধ্যে ৩০ হাজার ১৫৭ জন তরুণ-তরুণী প্রথমবারের মত তাদের ভোট দেবেন।

গত বছর ভোটার সংখ্যা ছিলো ৩ লাখ ২২ হাজার। আগামী ২১ জুন সব ভোটকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ করা হবে। আর রাজশাহী সিটি নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে। এবার সম্ভাব্য ১৫২টি ভোটকেন্দ্রের ১ হাজার ১৭৩টি কক্ষে ভোটগ্রহণ করা হবে।