শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন রাবি অধ্যাপক গোলাম কবীর

নিজস্ব প্রতিবেদক:

নেত্রকোণার শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক গোলাম কবীর। আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

সন্ধ্যায় উপাচার্য হ‌ওয়ার বিষয়টি নিশ্চিত করে রাবির উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক গোলাম কবির বলেন, ”আমি প্রধানমন্ত্রীর নামের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হতে পেরে খুব‌ই আনন্দিত। আমি প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি এবং শিক্ষামন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি বিশ্ববিদ্যালয়টির সার্বিক শিক্ষার মান বৃদ্ধির পাশাপাশি বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে আমি সর্বাত্মক চেষ্টা করব। আমার জন্য সবাই দোয়া করবেন।”

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতির অনুমোদনক্রমে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় আইন- ২০১৮ এর ১০ (১) ধারা অনুযায়ী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক গোলাম কবীরকে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে আগামী চার বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, প্রযোজ্য ক্ষেত্রে নিয়মিত চাকরির বয়সপূর্তিতে তিনি মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসরগ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উক্ত মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করবেন। এ পদে তিনি তাঁর বর্তমান পদের সমপরিমান বেতন-ভাতাদি পাবেন এবং বিধি অনুযাযী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। এছাড়া রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

এদিকে অধ্যাপক গোলাম কবির শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিযুক্ত হওয়ায় অভিনন্দন জানিয়েছেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এছাড়া তার সুস্বাস্থ্য ও সাফল্য প্রত্যাশা করেন উপাচার্য।

অধ্যাপক গোলাম কবির রাবির উদ্ভিদবিজ্ঞান বিভাগে প্রায় ৪০ বছর ধরে অধ্যাপনা করছেন। তিনি জীব ও ভূবিজ্ঞান অনুষদের অধিকর্তা, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক, শহীদ জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ, উদ্ভিদবিজ্ঞান এবং এগ্রোনমী এন্ড এগ্রিকালচার এক্সটেনশন বিভাগের সভাপতির দায়িত্বসহ বিশ্ববিদ্যালয়েল বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

জি/আর