শেখ হাসিনা আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়ার দাবাড়ু

বাংলাদেশের ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতায়’ ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেঘারেন্ত সুসান্ত অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন।

 

রোববার সকাল ১১টায় লা মেরিডিয়াম হোটেলে বিজয়ীদের পুরস্কার দেবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি।

তিন দিনব্যাপী অনুষ্ঠিত নয় রাউন্ডের খেলা শেষে ৯ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দু’জনের সঙ্গে যৌথভাবে শীর্ষে অবস্থান করলে টাইব্রেকিং পদ্ধতিতে শনিবার শিরোপা জেতেন সুসান্ত। সমান সাত পয়েন্ট পেয়ে টাইব্রেকিং পদ্ধতিতে ভারতের গ্র্যান্ডমাস্টার এসএল নারায়ণ রানারআপ এবং ইরানের গ্র্যান্ডমাস্টার এম আমিন তাবাতাবেই তৃতীয় হন।

স্বাগতিক বাংলাদেশ দলের দাবাড়ুদের কেউই এ প্রতিযোগিতায় সেরা দশে স্থান করে নিতে পারেননি। এমনকি স্বদেশি গ্র্যান্ডমাস্টাররা পর্যন্ত সেরা পনেরোতেও স্থান পাননি। তুলনামূলকভাবে এ আসরে উদীয়মান দাবাড়ু ফিদে মাস্টার সুব্রত বিশ্বাস বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে ভালো করেছেন। তিনি ৬ পয়েন্ট নিয়ে ১২তম হয়েছেন। একই পয়েন্ট নিয়ে ফিদে মাস্টার মোহাম্মদ জাবেদ হয়েছেন ১৪তম।

এছাড়া সাড়ে পাঁচ পয়েন্ট নিয়ে আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল ১৫তম, গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ১৭তম, শফিক আহমেদ ১৯তম ও গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার ২১তম হন। পাঁচ পয়েন্ট পেয়ে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ২২তম, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ ২৩তম এবং আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ২৪তম হয়েছেন।

অন্যদিকে সাড়ে ছয় পয়েন্ট করে সংগ্রহ করেছেন পাঁচ দাবাড়ু। টাইব্রেকিং পদ্ধতিতে চতুর্থ থেকে অষ্টম হয়েছেন যথাক্রমে ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টার ইয়েন গক থ্রং সন, ভারতের গ্র্যান্ডমাস্টার দিপ্তায়ন ঘোষ, গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ ও গ্র্যান্ডমাস্টার আরআর লক্ষণ এবং ফিলিপাইনের গ্র্যান্ডমাস্টার জন পল গোমেজ।

 

সূত্রঃ যুগান্তর