শনিবার , ২৭ জুলাই ২০২৪ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শুটিংয়ের পদক দিয়েই গেমসের শুরু, বাংলাদেশের শুটার নামছেন কাল

Paris
জুলাই ২৭, ২০২৪ ৯:২০ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক :
প্যারিসে উদ্বোধনী অনুষ্ঠানের আমেজ এখনো কাটেনি। মেট্রো-বিভিন্ন রাস্তায় অনেকে অনুষ্ঠানের নানা ভিডিও দেখছেন। শনিবার ছুটির দিন ও সকালে বৃষ্টি হওয়ায় প্যারিসে একটু আড়মোড়ে ভাবে।

প্যারিস শহর আড়মোড়া আজ সেভাবে না ভাঙলেও অলিম্পিক গেমস চলছে দোর্দন্ড প্রতাপে। ২৬ জুলাই আনুষ্ঠানিক উদ্বোধন হলেও দুই দিন আগে থেকেই মাঠের লড়াই শুরু হয়েছে। তবে আজ সকালেই এসেছে প্রথম স্বর্ণ। ১০ মিটার এয়ার রাইফেল মিশ্র বিভাগে স্বর্ণ জিতেছেন চাইনিজ শুটাররা। যা এই গেমসে প্রথম স্বর্ণ।

আগামীকাল সকালে ১০ মিটার পুরুষ এয়ার রাইফেল ইভেন্টে খেলবেন বাংলাদেশি শুটার রবিউল ইসলাম। আরচ্যার সাগর ইসলাম সরাসরি নিজ যোগ্যতায় খেলছেন। শুটার রবিউলও ছিলেন প্রায় দোরগোড়ায়। অলিম্পিক শুটিংয়ের বাছাইয়ে মাত্র ০.৩ স্কোর পিছিয়ে থাকায় তার সরাসরি খেলা হয়নি।

আরচ্যার সাগর ইসলামের মতো শুটার রবিউলেরও প্রত্যাশা শেষ আটে খেলা। শেষ আটে উঠতে পারলে পদকের লড়াই উন্মুক্ত। প্যারিস এসেও সেই আশার বাণীই শোনালেন রবিউল, ‘নিয়মিত অনুশীলন করছি। আত্মবিশ্বাস রয়েছে। আশা করছি ভালো স্কোর করে টপ এইটে খেলার। সবার কাছে দোয়া চাই।’ এয়ার রাইফেল শুটিংয়ে টপ এইটে খেলতে হলে ৬৩০ প্লাস স্কোর প্রয়োজন পড়বে। রবিউল সেই স্কোর করেছিলেন একবার। তবে রবিউলের গড় স্কোর ৬২৬-২৭।

প্যারিস অলিম্পিকে শুটিং ডিসিপ্লিনের খেলা হচ্ছে ভিন্ন শহরে। প্যারিস থেকে শুটিংয়ের ভেন্যু সাথিউরক্সের দূরত্ব শ’খানেক কিলোমিটারের বেশি। তাই সেখানে আলাদা ছোট্ট ভিলেজ গড়ে উঠেছে। ঐ ভিলেজে রবিউল ও তার ইরানী কোচ থাকেন। বাংলাদেশের অন্য অ্যাথলেটরা থাকছেন প্যারিসের গেমস ভিলেজে।

বাংলাদেশের মাত্র পাঁচ জন ক্রীড়াবিদ প্যারিস অলিম্পিকে খেলছেন। গেমসের উদ্বোধনের আগের দিনই মাঠে নেমেছন আরচ্যার সাগর ইসলাম। রিকার্ভ ব্যক্তিগত পুরুষ ইভেন্টের র‌্যাংকিং রাউন্ডে তিনি ৪৫ তম হয়েছেন। ৩১ জুলাই ১/৩২ স্টেজে তার প্রতিপক্ষ ইুতালির মাউরো নাসপলি। যিনি টোকিও অলিম্পিকে রৌপ্য পদক ও বিশ্ব আরচ্যারির অনেক পদক জয় করেছেন।

এমন প্রতিপক্ষের বিপক্ষে সাগরকে তৈরি করছেন জার্মান কোচ মার্টিন ফ্রেডরিক,‘ সাগরের প্রতিপক্ষ বিশ্বের সেরা আরচ্যারদের একজন। আমাদের সাগরও যোগ্যতা অর্জন করে এখানে এসেছে। গতকাল উদ্বোধনী অনুষ্ঠানের জন্য অনুশীলন ছিল না। আজ থেকে আবার অনুশীলন চলবে।’

সাগর ৩১ জুলাই দুপুরে লড়বেন। এর কয়েক ঘন্টা পর বাংলাদেশের সাঁতারু সামিউল ইসলাম রাফি অংশ নেবেন ১০০ মিটার ফ্রি স্টাইলে। রাফির প্রস্তুতি সম্পর্কে বাংলাদেশ সাঁতার দলের কোচ আব্দুল হামিদ বলেন, ‘রাফি ও সোনিয়া দুই জনই অনুশীলনের মধ্যে রয়েছে। তাদের সেরা টাইমিং অতিক্রম করার লক্ষ্য রয়েছে।’ প্যারিস অলিম্পিকে বাংলাদেশের আরেক ক্রীড়াবিদ ইমরানুর রহমান। এই স্প্রিন্টার এসেছেন ২৪ জুলাই রাতে। তারও লক্ষ্য সেরা টাইমিং করার।

অলিম্পিকে আজ থেকে পদক তালিকা শুরু হয়েছে। বাংলাদেশের অবশ্য পদকের আশা সেই অর্থে নেই। নিজেদের টাইমিং উন্নতি আর শেষ আট পর্যন্ত উঠতে পারাই মূল লক্ষ্য। অলিম্পিকে পদক তালিকায় মূল প্রতিদ্বন্দ্বীতা হয় চীন ও আমেরিকার মধ্যে। আজ চীন গেমসে প্রথম স্বর্ণ ও আমেরিকা রৌপ্য পেয়েছে। টোকিও অলিম্পিকে আমেরিকা ৩৯ স্বর্ণ নিয়ে প্রথম হয়েছিল। এক স্বর্ণ কম নিয়ে চীন হয়েছিল দ্বিতীয়। প্যারিস অলিম্পিকেও তারা প্রথম-দ্বিতীয় লড়াইয়ে।

সর্বশেষ - খেলা