শুক্রবার মুশফিকই জানাবেন, কত টাকায় বিক্রি হলো তার ব্যাট

শুরু থেকেই ভুয়া কলের ছড়াছড়ি। ৬ লাখ টাকা ভিত্তিমূল্যের নিলাম ৪০ মিনিট না যেতেই ভুয়া কলের দৌরাত্ম্যে এক লাফে দর উঠলো ২১ লাখ টাকা।

আসলে তখন একটা অশনি সংকেত দেখা দিয়েছিল মুশফিকুর রহীমের প্রথম ডাবল সেঞ্চুরির ব্যাটের নিলামে। ভুয়া কলের যন্ত্রণায় অতিষ্ট হয়ে এবং পুরো নিলাম প্রক্রিয়াটিকে আরও স্বচ্ছ ও পরিমার্জিত করে তুলতেই গত পরশু তৃতীয় দিন পড়ন্ত বিকেলে ঘন্টা দুয়েক বন্ধও ছিল নিলাম। পরে অবশ্য মঙ্গলবার সন্ধ্যায়ই আবার চালু হয় ‘মিস্টার ডিপেন্ডেবল’ এর ‘এস এস’ ব্যাটের নিলাম।

সব কিছু ঠিক থাকলে আজ (বুধবার) রাত ১০টায় শেষ হয়ে যাবে মুশফিকের ব্যাটের নিলাম। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আজ রাতে ৫ দিনের নিলাম প্রক্রিয়া শেষ হলেও জানা যাবে না, কে কত দিয়ে মুশফিকের ডাবল সেঞ্চুরির ব্যাট নিলামে কিনে নিলেন।

সেটা জানতে আরও ২৪ ঘন্টা অপেক্ষায় থাকতে হবে। আগামীকাল শুক্রবার রাত ৯টায় ফেসবুক লাইভে এসে মুশফিকুর রহীম নিজেই ঘোষণা দেবেন, নিলামে তার ব্যাটের দর শেষ পর্যন্ত কত উঠলো এবং কে কত টাকায় তা কিনে নিলেন।

মাঝে তৃতীয় দিন ভুয়া কলের কারণে ৪১ লাখ টাকা দর শোনা গেলেও সেটা ছিল নেহায়েত গুজব। তাই শেষ পর্যন্ত ওত টাকা বিক্রির কোনোই সম্ভাবনা নেই। তাহলে কত উঠতে পারে মুশফিকের ব্যাটের দর ?

মুশফিকের খুব ঘনিষ্ট এবং এই নিলাম প্রক্রিয়ার সাথে ওতপ্রোতভাবে জড়িত একজনের কাছে এ প্রশ্ন করা হলে তিনি টাকার অংক প্রকাশে অপরাগতা প্রকাশ করেন।

তবে অনেকটাই স্বস্তির সাথে তিনি জানান, ‘ভুয়া কলের কারণে নিলাম প্রক্রিয়া শুধু যে বিঘ্নিত হয়েছে তা নয়, ক্ষতিগ্রস্থও হয়েছে। তারপরও আমরা শেষটা ভালোর আশা করছি। শেষ পর্যন্ত হয়তো একটা ভালো মূল্যই মিলবে। আমরা যা আশা করেছিলাম, তা পূরণ হবার সম্ভাবনা আছে যথেষ্টই।’

বলার অপেক্ষা রাখে না, এখন পর্যন্ত বাংলাদেশি ক্রিকেটারদের যত ব্যাট বা খেলার সামগ্রী নিলাম হয়েছে, তার ভেতরে সবচেয়ে দামি ছিল সাকিব আল হাসানের বিশ্বকাপ মাতানো ব্যাট। সেই ব্যাট বিক্রি হয় ২০ লাখ টাকায়।

মুশফিকের ডাবল সেঞ্চুরির ব্যাট সাকিবের সেই বিশ্বকাপে ঝড় তোলা ব্যাটকে ছাড়িয়ে যাবে, এমন সম্ভাবনা কম। তবে ধারণা করা হচ্ছে, লাখ ১৫ ‘র আশপাশে থাকবে ব্যাটের নিলামের দর।