বৃহস্পতিবার , ২৪ অক্টোবর ২০২৪ | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শুক্রবারই ফিলিপাইন ত্যাগ করবে ট্রামি

Paris
অক্টোবর ২৪, ২০২৪ ৮:১০ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

টাইফুন ট্রামির আঘাতে ফিলিপাইনে মৃতের সংখ্যা বেড়ে ২৬ জনে দাঁড়িয়েছে। দেশটির কর্তৃপক্ষ বৃহস্পতিবার জানিয়েছে, টাইফুনটি থেকে সৃষ্ট ব্যাপক বন্যা ও ভূমিধসের কারণে এই প্রাণহানি ঘটেছে। পাশাপাশি ৯ জন এখনও নিখোঁজ রয়েছেন।

বিকল অঞ্চলের পুলিশ পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আন্দ্রে ডিজন জানিয়েছেন, বিকল অঞ্চলে ২০ জনের মৃত্যু হয়েছে। রাজধানী ম্যানিলার দক্ষিণ-পূর্ব এই অঞ্চলেই ট্রামির প্রভাব সবচেয়ে বেশি অনুভূত হয়েছে।

দেশটির জাতীয় দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা কাউন্সিল (ঘউজজগঈ) জানিয়েছে, রাজধানীর দক্ষিণে অন্য একটি অঞ্চলে একজন এবং দেশের উত্তরাঞ্চলে আরেকজনের মৃত্যু হয়েছে।

এখন পর্যন্ত টাইফুন ট্রামি ফিলিপাইনের কমপক্ষে ১২টি অঞ্চলে ২০ লাখেরও বেশি মানুষকে প্রভাবিত করেছে। এতে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পুলিশ এবং অন্যান্য সংস্থাগুলো এখনও ঝড়ের ক্ষয়ক্ষতি নিরূপণ করছে।

এর আগে মঙ্গলবার (২২ অক্টোবর) টাইফুন ট্রামির কারণে ফিলিপাইনের বিভিন্ন অঞ্চলে আকস্মিক বন্যা এবং ভূমিধস হয়েছে। এতে দেশটির অনেক এলাকাকে বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থার মধ্যে ঠেলে দিয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত ২৫৬টি সড়ক এবং ৪০টি সেতু অচলাবস্থায় রয়েছে।

এছাড়া দেশটির দুটি বিমানবন্দর এবং ৮৬টি সমুদ্রবন্দর বন্ধ রয়েছে।

টাইফুন ট্রামি বৃহস্পতিবার সকালে দেশটির উত্তরাঞ্চলীয় লুজনের কর্ডিলেরা প্রশাসনিক অঞ্চলের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এ সময় ঝড়টি ঘণ্টায় ৯৫ কিমি থেকে ১৬০ কিমি দমকা হাওয়ার গতিবেগে আঘাত হানে।

ফিলিপাইনের আবহাওয়া ব্যুরো জানিয়েছে, টাইফুনটি আগামী ১২ ঘণ্টার মধ্যে লুজনের উত্তর দিকে অগ্রসর হবে এবং শুক্রবার বিকালের দিকে ফিলিপাইন ত্যাগ করবে বলে আশা করা হচ্ছে।

টাইফুন ট্রামি ফিলিপাইনে চলতি বছরে আঘাত হানা ১১তম টাইফুন। দেশটি প্রতিবছর গড়ে ২০টির মতো টাইফুনের সম্মুখীন হয়।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক