শীতে পাহাড়ে ঘুরতে যাওয়ার প্রস্তুতি

সিল্কসিটি নিউজ ডেস্ক:

শীতকাল মানেই আরামদায়ক আবহাওয়া। এ সময় ঘটে না পাহাড় ধসের মতো ঘটনা। এজন্য নভেম্বর থেকে জানুয়ারি, এ তিন মাসকে পাহাড় ভ্রমণের উপযুক্ত সময় হিসেবে বেছে নেন অনেকে। কারণ এ সময় পাহাড়ি সৌন্দর্য ভালোভাবে উপভোগ করা যায়। তাই শীতকালে দেশ বা দেশের বাইরে পাহাড় ভ্রমণে পরিবার নিয়ে বেড়াতে চলে যান অনেকে। তবে এ সময় ঘুরতে যাওয়ার আগে কিছু বিষয় মাথায় রাখতে হবে ভ্রমণপ্রেমীদের। যেমন-

১) অতিরিক্ত শীতের পোশাক নিন। কারণ এ সময় পাহাড়ে শীতের দাপট বেশি থাকে। ফলে পাহাড়ে ঘুরতে গিয়ে অনেকে অসুস্থ হয়ে পড়েন। এজন্য শীতের পোশাকের ব্যাপারে কোনো রকম ঝুঁকি না নেওয়াই ভালো।

২) অবশ্যই ফাস্ট এইড বক্স নিতে হবে আপনাকে। বক্সের মধ্যে অ্যান্টিসেপ্টিক লোশন; জ্বর, দাঁত ব্যথা, মাথা ব্যাথার ওষুধ ও কাশির সিরাপ থাকতে হবে। কারণ পাহাড়ে চড়তে গেলে নানা সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়া বিশ্বব্যাপী করোনা মহামারি বিরাজ করায় সঙ্গে বেশি পরিমাণে রাখুন মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার।

৩) সঙ্গে রাখুন অতিরিক্ত ব্যাগ। পাহাড়ে ঘুরতে গেলে ব্যাগটি কাজে লাগতে পারে। অনেকেই সেখানে গিয়ে অতিরিক্ত শীতের পোশাক কেনেন। শীতের পোশাক ছাড়াও ব্যাগটিতে রাখতে পারবেন পানির বোতল ও প্রয়োজনীয় জিনিস।

৪) বের হওয়ার আগে বিছানার চাদর প্যাক করে নিন। কারণ ঘরুতে গিয়ে হোটেলের চাদর ব্যবহার না করে নিজেরটা ব্যবহার করাই ভালো। সঙ্গে পাতলা কম্বলও নিতে পারেন।

৫) চুল শুকানোর জন্য ব্যাগে একটা হেয়ার ড্রায়ার রাখুন। এতে ঘুরতে গিয়ে ঠান্ডা লাগার সম্ভাবনা কম থাকবে। তবে চুল ছাড়াও কোনো কারণে ভিজতে পারে আপনার মোজা বা পোশাক। হেয়ার ড্রায়ার দিয়ে তা শুকিয়ে নিতে পারেন।

৬) হোটেল রুমে গরম পানির ব্যবস্থা আছে কি না দেখে নিতে হবে। প্রয়োজনে হোটেল রুমে হিটার চেয়ে নিন।

সূত্র:ঢাকা প্রকাশ