নর্থ বেঙ্গল সুগার মিলের ৮৯তম মাড়াই উদ্বোধন

শিল্প পার্ক স্থাপনের মাধ্যমে চাকরিচ্যুতদের ফিরিয়ে আনা হবে

লালপুর (নাটোর)প্রতিনিধি:
আখ চাষীদের দাবির মুখে দুসপ্তাহ এগিয়ে নর্থ বেঙ্গল সুগার মিলের চলতি মৌসুমের আখ মাড়াই উদ্বোধন করা হয়েছে।  শুক্রবার  (২৬ নভেম্বর) বিকেলে কার্যক্রম উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল।
মিলের ডিজিএম গোলাম রব্বানীর সঞ্চালনায় বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন চেয়ারম্যান আরিফুর রহমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির। উল্লেখ্য কর্পোরেশন কর্তৃপক্ষ আগামী ১০ ডিসেম্বর এই মিলের মাড়াই কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত নেয়।
কিন্তু এই সিদ্ধান্তের পরিবর্তে নভেম্বর মাসে মিল চালু করার দাবি জানান শ্রমিক কর্মচারী ইউনিয়ন ও আখচাষি বিভিন্ন সংগঠন। কৃষিবিদ হুমায়ুন কবির উদ্বোধনী বক্তব্য রাখেন।
এ সময় আরও বক্তব্য দেন আখচাষি নেতা আনছার আলী দুলাল নর্থ বেঙ্গল সুগার মিলের সিবিএ সভাপতি গোলাম কাউসার  সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন পিন্টু  উপস্থিত ছিলেন পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোকোনুল ইসলাম, লালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম বাঘা প্রমুখ।
দোয়া মাহফিল শেষে অতিথিবৃন্দ ডোংগাই আখ নিক্ষেপ করে মিলের মাড়াই কার্যক্রম উদ্বোধন করেন।
মিল সূত্রে জানা যায় চলতি মৌসুমে মিলের নিজস্ব খামারে ২ হাজার ৩০০ একর এবং চাষীদের ১৪ হাজার ৫০০ একর জমিতে আখ চাষ করা হয়েছে। আখের মোট উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৮২ হাজার মেট্রিক টন। এর মধ্যে ১ লাখ ৩ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ১৩ হাজার মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ৭০ কর্মদিবসে চিনি আহরণের হার ধরা হয়েছে ৬ দশমিক ৫ ভাগ।
জেএ/এফ