শাহ মখদুম মেডিক্যাল কলেজের নারী শিক্ষার্থীদের বিভিন্ন স্থানেও হাত দেয় হামলাকারীরা

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর বেসরকারিী শাহ মখদুম মেডিক্যাল কলেজ শিক্ষার্থীদের ওপর হামলার সময় নারী শিক্ষার্থীদের শরীরের বিভিন্ন (স্পর্ষকাতর) স্থানেও হামলাকারীরা হাত দিয়েছিল বলে অভিযোগ করা হয়েছে। শুক্রবার সন্ধ্যায় ওই হামলার প্রতিবাদে শনিবার সকাল থেকে কলেজ চত্তরে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। এসময় সাংবাদিকদের সামনে এ অভিযোগ করেন ওই ঘটনার শিকার একাধিক শিক্ষার্থী। লাঞ্চিতের শিকার শিক্ষার্থীরা ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবি জানান। পাশাপাশি তারা কলেজটিতে আর অধ্যায়ন করতে চান বলেও জানান। তারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের নেওয়া সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের দাবি জানান।

এদিকে বন্ধ ঘোষণাকৃত কলেজটি পরিদর্শনে শনিবার সকালে ঢাকা থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি টিম কলেজ যান। চিকিৎসা শিক্ষা স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক এ.কে.এম আমিনুল হকের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দলে ছিলেন বিএমডিসি’র প্রফেসর ডঃ শরিফউদ্দিন আহমেদ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যান বিভাগের উপসচিব আব্দুল কাদের এবং স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক ডা: উপল সাত্তার।
প্রসঙ্গত, শুক্রবারের ওই ঘটনায় এমডি মনিরুজ্জামান স্বাধীনের স্ত্রী ও ভাইকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মনিরুজ্জামান স্বাধীনের স্ত্রী বিউটি খাতুন ও ভাই মেহেদী হাসান মিথুল। শুক্রবার রাতেই তাদের গ্রেপ্তার করা হয়।

এর আগে ওই হামলার ঘটনায় রাতেই শিক্ষার্থীদের পক্ষে মেহেদী হাসান বাদী হয়ে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মনিরুজ্জামান স্বাধীনসহ ৯ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও ১০ আসামি করে একটি মামলা করেন।

আরও পড়ুন:

রাজশাহী শাহমখদুম মেডিকেল কলেজ শিক্ষার্থীদের ওপর রড, বাঁশ, লাঠি দিয়ে হামলা

রাজশাহী নগরীর চন্দ্রিমা থানার ওসি সিরাজুম মনির বলেন, দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। আহত শিক্ষার্থীদের পক্ষে পঞ্চম বর্ষের শিক্ষার্থী মেহেদী হাসান বাদী হয়ে এমডি স্বাধীনসহ ৯ জনকে আসামি করে মামলা করেছেন। অজ্ঞাত আরও ১০ জনকে আসামি করা হয়েছে মামলায়।
এদিকে গতকাল শনিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি টিম রাজশাহীতে গিয়ে শাহ মখদুম মেডিক্যাল কলেজটি পরিদর্শন করেন।

প্রসঙ্গত, গত ২ নভেম্বর স্থাপনা ও পরিচালনা নীতিমালা লঙ্ঘন করায় রাজশাহীর শাহ মখদুম মেডিক্যাল কলেজ বন্ধের নির্দেশ দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। এর আগে বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) অনুমোদনহীন প্রতিষ্ঠানটি কয়েক দফায় ২২৫ শিক্ষার্থী ভর্তি করা হয় এ প্রতিষ্ঠানটিতে। ভর্তি হওয়া শিক্ষার্থীরা এখনো যারা এমবিবিএস শেষ করতে পারেননি তাদের রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ অন্য বেসরকারি মেডিক্যাল কলেজগুলোতে মাইগ্রেশন করার ব্যবস্থা করার জন্য নির্দেশ দেওয়া হয়।

দেখুন হামলার সেই ভিডিও:

স/আর