শাবি ভিসির পদত্যাগ দাবি রাবি শিক্ষার্থীদের


রাবি প্রতিনিধি:
সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( শাবিপ্রবি) শিক্ষার্থীদের উপর হামলার সুষ্ঠু তদন্ত ও উপাচার্য ফরিদ উদ্দিনের পদত্যাগের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
আজ সোমবার (২৪ জানুয়ারি) বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক চত্বরে এই কর্মসূচি পালিত হয়।
এসময় শিক্ষার্থীরা ‘শাবিপ্রবি শিক্ষার্থীদের পাশে আছে রাবি’, ‘শিক্ষার্থীরা এক হও, অধিকার আদায় করো’, ‘শাবিপ্রবিতে হামলাকারী সন্ত্রাসীদের বিচার চাই, করতে হবে’, ‘ শাবিপ্রবির শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানাই’ প্রভৃতি স্লোগান সংবলিত প্লাকার্ড প্রদর্শন করেন।

কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, ‘শাবিপ্রবি শিক্ষার্থীদের নায্য দাবিতে এই অবস্থান কর্মসূচি পালন করছি। তারা শত ঘন্টার বেশি সময় ধরে অনশনে রয়েছে। অনশনে ২৮ জন শিক্ষার্থীর মধ্যে ১৮ জন হাসপাতালে রয়েছে। একজন আইসিইউতে রয়েছে। সরকার কেন কোন ব্যবস্থা নিচ্ছে না। আমরা এই কর্মসূচি থেকে আজ বেলা ৪টার মধ্যে উপাচার্যের পদত্যাগের অ্যাল্টিমেটাম দিচ্ছি। তার মধ্যে পদত্যাগ না করলে আমরা সড়ক অবরোধ করবো।’

নাগরিক ছাত্র ঐক্যের সভাপতি মেহেদী হাসান মুন্না বলেন, আমরা শাবিপ্রবি শিক্ষার্থীদের দাবির সাথে একাত্মতা প্রকাশ করছি। ১২ দিন পর এখনো উপাচার্য পদত্যাগ করেনি কেন। কোন অদৃশ্য শক্তিতে তিনি পদে রয়েছেন। এখন আমরা শুধু তার পদত্যাগ চাইনি, সুস্থ বিচার চাই। তিনি ঢাবির শিক্ষক। ঢাবির শিক্ষার্থীদের কাছে অনুরোধ। তিনি যেন পদত্যাগের পর সেখানে গিয়ে শিক্ষকতা করতে না পারেন। দেশে এখন স্বেরাচারী সরকারের শাসন চলছে। কেউ কিছু বললে তাকে হুমকি, গুম, হত্যা করা হয়। এখন এসব বিষয়ে শিক্ষার্থীরা সচেতন হয়েছে। আমরা এই অবস্থান কর্মসূচি থেকে শাবিপ্রবি শিক্ষার্থীদের হামলার ঘটনায় জড়িতদের সুস্থ বিচারের দাবি ও নারীবিদ্বেষী, নির্লজ্জ উপাচার্যের পদত্যাগ চাই।

রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তর বলেন, আমরা বিগত চারদিন অবস্থান কর্মসূচি করছি। আজ শিক্ষার্থীরা প্রতিনিয়ত অবহেলা, লাঞ্ছিত, মারধর, হামলা-মামলার শিক্ষার হচ্ছে। যে শিক্ষার্থীদের কেন্দ্র করে জাতি  গঠনের স্বপ্ন দেখা হয়। যারা আগামী দিনের নায়ক, জাতি গঠনে কাজ করবে। যে শিক্ষার্থীরা একটা দেশ কীভাবে গড়ে উঠবে তা নির্ধারণ করে। সেই শিক্ষার্থীদের মেরুদন্ডহীন করার জন্য একের পর এক হামলা-মামলা, নির্যাতন চালানো হচ্ছে। কোন জাতি এই শিক্ষার্থীদের বিরুদ্ধে লেগে ভালোভাবে এগিয়ে যেতে পারে নাই। এই শিক্ষার্থীরাই নিজেদের মেরুদন্ড সোজা রেখে সকল অন্যায়-অনিয়মের বিরুদ্ধে সবসময় স্বোচ্চার থেকেছে। এর উদাহরণ শাবিপ্রবির শিক্ষার্থীরা।

ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলনের সঞ্চালনায় ইংরেজি বিভাগের শিক্ষার্থী সাকলাইন গৌরব, রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের শিক্ষার্থী রাকিবুল ইসলাম রাকিব, জাকির প্রমুখ বক্তব্য দেন।

আ/ম