শাবিপ্রবি শিক্ষার্থীদের অনশনে রাবি শিক্ষার্থীদের সংহতি প্রকাশ

রাবি প্রতিনিধি:
সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিনের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের অনশনের সাথে সংহতি জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।শনিবার (২২ জানুয়ারি) দুপুর ৩টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক চত্বরে এই কর্মসূচি পালিত হয়।
অবস্থান কর্মসূচিতে শাবিপ্রবি শিক্ষার্থীদের অনশনের প্রতি সংহতি জানিয়ে  শিক্ষার্থীরা বলেন, আমরা দেখছি প্রায় ৭২ ঘন্টা পেরিয়ে গেছে। অনেক শিক্ষার্থীর অবস্থা খুব‌ই করুণ। তারা পানি পর্যন্ত গ্ৰহণ করছে না। তাদের আত্মত্যাগ এমন পর্যায়ে গেছে একজনের নানী মারা যাওয়া সত্ত্বেও সে অনশন ভঙ্গ করেনি। আরেকজন শিক্ষার্থী বাবার হার্ট অ্যাটাক সত্ত্বেও অনশন কর্মসূচি পালন করছে।
এ সময় শিক্ষার্থীরা আর‌ও বলেন, যদি আমাদের কোনো শিক্ষার্থী ভাই-বোনদের ক্ষতি হলে প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদের দাবানল জ্বলবে। এ আন্দোলন বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিলেও চলবে। সরকার মনে করছে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করলে আন্দোলন থেমে যাবে। কিন্তু এ নাটক আর চলবেনা। আমাদের এক দাবি তা হলো উপাচার্যের পদত্যাগ। দায়িত্বশীলদের উচিত অযোগ্য, নারীবিদ্বেষী উপাচার্য ফরিদ উদ্দিনের অপসারণ করে অতিদ্রুত এই সমস্যার সমাধান করা।  আমরা শাবিপ্রবি শিক্ষার্থীদের কর্মকাণ্ডকে স্বাগতম জানাই।
কর্মসূচিতে শিক্ষার্থীরা ‘শিক্ষার্থীদের রক্ত ঝড়ে, প্রশাসন অট্টো হাসে’, ‘শাবিপ্রবির আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে সংহতি’, ‘শাবিপ্রবিতে হামলাকারী সন্ত্রাসীদের বিচার চাই’, ‘শাবিপ্রবির নির্লজ্জ ভিসির অপসারণ চাই প্রভৃতি স্লোগান সংবলিত প্লাকার্ড প্রদর্শন করেন।
প্রসঙ্গত, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ‌ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে চতুর্থ দিনের মতো আমরণ অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। এই অনশনের প্রতি সংহতি জানিয়ে আজকের এই অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
আ/ম