শাবিপ্রবি ভিসির কুশপুত্তলিকায় রাবি শিক্ষার্থীদের জুতার মালা প্রদর্শন

রাবি প্রতিনিধি:

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে মৌন মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা উপাচার্য ফরিদ‌ উদ্দিনের জুতার মালা পরিহিত কুশপুত্তলিকা প্রদর্শন করেন। বুধবার (২৬ জানুয়ারি) বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনের আমতলা থেকে এই মিছিল বের করা হয়। পরে একই জায়গায় এসে সংক্ষিপ্ত সামাবেশে সমবেত হয়।

সমাবেশে বিশ্ববিদ্যালয় রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, বিশ্ববিদ্যালয়ের ভিসির পদ একটি সম্মানিত পদ। তাই এই পদে সম্মানিত শিক্ষকদের নিয়োগ দেওয়া হয়। শাবির ঘটনায় দেশের নানা শ্রেণি-পেশার মানুষ এই ভিসির পদত্যাগ চাচ্ছে। কিন্তু একটি পদের লোভে নির্লজ্জতা দেখিয়ে সে পদটি আঁকড়ে ধরে রেখেছে। ভিসি ফরিদ সেই সম্মানিত জায়গাটাকে কলংকিত করেছে। এজন্য প্রতিকীভাবে আমরা সেটা তুলে ধরার চেষ্টা করেছি।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশনের সাধারন সম্পাদক মহব্বত হোসেন মিলন বলেন, শিক্ষকতা একটি মহান পেশা। যেটি সমাজ ও মানুষকে গঠন করে। কিন্তু আমরা দেখলাম শাবির অভিভাবক শিক্ষকতার প্রদীপ হয়ে শিক্ষার্থীদের ওপর ন্যাক্কারজনক হামলা করিয়েছে। তাই তিনি তার পদে থাকার নৈতিক অধিকার হারিয়েছে।

এসময় বিশ্ববিদ্যালয় নাগরিক ঐক্যের সভাপতি মেহেদী হাসান বলেন, ভিসি ফরিদ উদ্দিনকে অপসারণ না করা হলে আমরা কঠোর থেকে কঠোরতর আন্দোলনের দিকে যাবো। বর্তমান রাষ্ট্রব্যবস্থায় বিশ্ববিদ্যালয়ের ভিসিরা স্বৈরাচারী ভূমিকা পালন করেছে। আমরা বিশ্বাস করি- ছাত্র সমাজ ব্যাতিত বাংলাদেশ বিনির্মাণ সম্ভব নয়। এই স্বৈরাচারী ব্যবস্থা উচ্ছেদ করতে হলে ছাত্র সমাজকে এগিয়ে আসতে হবে।

এএইচ/এস