শান্তিতে নোবেলের জন্য ট্রাম্পের নাম প্রস্তাব

নোবেল শান্তি পুরস্কারের জন্য নাম প্রস্তাব করা হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। নরওয়ের পার্লামেন্ট সদস্য ক্রিশ্চিয়ান টাইব্রিঙ্গ জেদদে এই নাম প্রস্তাব করেছেন বলে বুধবার জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ ।

সংযুক্ত আরব আমির আমিরাত ও ইসরায়েলের মধ্যে শান্তিচুক্তিতে মধ্যস্থতা করায় ট্রাম্পের নাম ২০২১ সালের শান্তিতে নোবেল পদকের জন্য প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন জেদদে।

ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে জেদদে বলেন, ‘আমি মনে করি, শান্তি পুরস্কারের জন্য অন্যান্য মনোনয়নপ্রাপ্তদের তুলনায় দেশ দুটির মধ্যে শান্তি প্রতিষ্ঠায় অনেক বেশি কাজ করেছেন তিনি (ডোনাল্ড ট্রাম্প)।’

জেদদে অবশ্য এর আগেও নোবেলের জন্য ট্রাম্পের নাম প্রস্তাব করেছিলেন। ২০১৮ সালে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করায় শান্তি পুরস্কারের জন্য ট্রাম্পের নাম প্রস্তাব করেছিলেন চারবারের সংসদ সদস্য ও ন্যাটো পার্লামেন্টারি অ্যাসেম্বলিতে নরওয়ের প্রতিনিধি দলের চেয়ারম্যান জেদদে।

গত মাসে ট্রাম্পের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তি করতে সম্মত হয় আমিরাত। আগামী ১৫ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে চুক্তি স্বাক্ষর করবে দুই দেশ। ফিলিস্তিন এই চুক্তিকে তাদের সঙ্গে ‘বিশ্বাসঘাতকতা’ বলে আমিরাতের তীব্র সমালোচনা করেছে।