শাকিল খানের স্মৃতিতে সালমান শাহ

চিত্রনায়ক চৌধুরী মোহাম্মদ শাহরিয়ার (ইমন) ওরফে সালমান শাহের ২৪তম মৃত্যুবার্ষিকী আজ (৬ সেপ্টেম্বর)। ১৯৯৬ সালের এইদিনে সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান ক্ষণজন্মা এই চিত্রনায়ক। তবে দুই যুগেও কমেনি তাকে নিয়ে সিনেমাপ্রেমী দর্শকের আগ্রহ ও ভালোবাসা।

সালমান শাহ তার পরবর্তী নায়কদের মধ্যেও খুব প্রিয় হয়ে আছেন। সে তালিকায় আছেন রিয়াজ, ফেরদৌস ও শাকিল খান। সালমান শাহ ও শাকিল খান এক সিনেমায় কাজ করার সুযোগ পাননি। শাকিল যখন এলেন সিনেমায় তখন সালমান ছিলেন অল্প কিছুদিন। তবে সালমানের সঙ্গে দেখা হয়েছে বহুবার, কথাও হয়েছে বেশ কয়েকবার।

সালমান শাহ প্রসঙ্গে শাকিল খানের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘পৃথিবীতে মানুষ আসে আবার চলে যায় এটাই বাস্তব সত্য। এর চেয়ে সত্য আর কিছু নেই। পৃথিবীতে প্রতিটি মানুষ এভাবে আসবে যাবে। যতদিন বাঁচে চেষ্টা করে কিছু কাজ করে যেতে যেন মানুষ তাকে মনে রাখে। ক’জন আর সেই অমরত্ব পায় বলুন। মানুষ মরে গেলে একটা সময় সবাই ভুলে যেতে বসে। কিন্তু সালমান শাহকে ভুলিনি আমরা। সে তার কর্ম দিয়ে অমরত্ব জয় করে নিয়েছে।’

শাকিল বলেন, ‘আমরা একসঙ্গে কাজ করেছি। পাশাপাশি ফ্লোরে এফডিসিতে শুটিং করেছি। আমরা অনেকেই তখন সমবয়সী ছিলাম। সালমান কিন্তু বয়সে আমার ছোট। তবু তাকে আজ স্মরণ করি এজন্য যে তার কিছু কাজ অসাধারণ হয়েছে। সে কালজয়ী হয়েছে। সময় বা বয়সকে সে জয় করে নিয়েছে।

সালমান শাহ আমার চোখে অসাধারণ ছিলেন। মানুষ হিসেবে আরো ভালো। তার ভেতরে অনেক প্রতিভা ছিল। অনেক নতুনত্ব এনেছিলেন ইন্ডাস্ট্রিতে। তিনি থাকলে আরো অনেক কিছু দিতে পারতেন। আজও সালমানের স্টাইল ফলো করা হচ্ছে। এখনো অনেক সিনেমা এবং মিউজিক ভিডিওতে দেখা যায় সালমানের মতো মাথায় পট্টি বেঁধে, হাতে ব্যাজ, হেয়ার স্টাইল, টুপি। আপাদমস্তক স্টাইলিস্ট একটা মানুষ। ভালো না লেগে উপায় আছে। কথা বলতেন কী চমৎকার করে। শুনতেই ইচ্ছে হতো।’

‘সালমান নেই। আল্লাহ তাকে বেহেশত নসিব করুক, তাকে ভালো রাখুক ওপারে সেই দোয়া করি’- শেষ করেন শাকিল খান।

 

সূত্রঃ জাগো নিউজ