শত কোটি টাকা লোকসানের বোঝা নিয়ে নর্থ বেঙ্গলে চলতি মাড়াই মৌসুম শেষ

লালপুর (নাটোর) প্রতিনিধি:
প্রায় শত কোটি টাকা লোকসানের বোঝা নিয়ে নাটোরের লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলের আখ মাড়াই কার্যক্রম শেষ করা হয়েছে। গতকাল রোববার ১৫ জানুয়ারি রাতে চলতি মৌসুমে মিলের মাড়াই কার্যক্রম সমাপ্ত ঘোষণা করা হয়। এদিকে মৌসুমের শেষ দিনক্ষণ ঘোষণা দিয়েও অবৈধ ক্রাশার বন্ধে ব্যাপক অভিযান চালিয়ে অতিরিক্ত প্রায় ৮ হাজার মেট্রিক টন আখ মাড়াই করতে সক্ষম হন কর্তৃপক্ষ। এসময় ১২টি অভিযান চালিয়ে ৩৯টি পাওয়ার ক্রাশার জব্দ ও ২৮ হাজার টাকা জরিমানা করা হয়। তবে মাড়াইয়ের একেবারে শেষ মুহূর্তে এধরনের অভিযানকে হাস্যকর এবং এতে মিলের সঙ্গে চাষীদের সম্পর্কে অবনতি হতে পারে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

মিলের মহাব্যবস্থাপক (কৃষি) আসহাব উদ্দিন জানান, চলতি মৌসুমে ৫২ কর্মদিবসে ৮১ হাজার ৪শত ১০মেট্রিক টন আখ মাড়াই করে ৪ হাজার ২শত মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়েছে । চিনি আহরণের হার ছিল ৫ দশমিক ৩৩ ভাগ।

উত্তরবঙ্গ চিনিকল আখ চাষী সমিতির সভাপতি অধ্যক্ষ ইব্রাহিম খলিল জানান, একেবারের শেষ মুহূর্তে এসে এ ধরনের অভিযান অত্যন্ত হাস্যকর। মিলের জন্য এটি মরার উপর খাঁড়ার ঘা। তিনি বলেন এভাবে চাষীদের ক্ষেপিয়ে তুলে মিলকে রক্ষা করা যাবে না।

মিলের ব্যবস্থাপনা পরিচালক আনিসুল আজম জানান, আগামী মাড়াই মৌসুমে ২৫০ টাকা হারে প্রতি মন আখ ক্রয় করা হবে। তিনি আরো বলেন, সুগার মিলটি প্রায় একশ বছর ধরে অত্র এলাকার আর্থ সামাজিক অবস্থা ধরে রেখেছে। এই অঞ্চলে আবহাওয়া চরমভাবাপন্ন হওয়ায় আখ চাষ অত্যন্ত উপযোগী। মিলটিকে বাঁচাতে কৃষক, আখচাষী নেতা, মিলের শ্রমিক কর্মচারী স্থানীয় জনপ্রতিনিধি, গণমাধ্যম কর্মীদের সহায়তা কামনা করেন।

স/আর