শতাব্দী-প্রাচীন মন্দির পরিদর্শনে পাকিস্তানে ২৫০ হিন্দু পুণ্যার্থী

সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, ভারত এবং অন্যান্য দেশ থেকে মোট ২৫০ জন পুণ্যার্থী পাকিস্তন হিন্দু কাউন্সিলের আমন্ত্রণে সে দেশের একটি শতাব্দী-প্রাচীন মন্দির পরিদর্শনে গেছেন। পাকিস্তানের জাতীয় পতাকাবাহী পিআইএর একটি বিশেষ ফ্লাইট ভারতীয় ১৫৯ জন পুণ্যার্থীকে নিয়ে লাহোর থেকে পেশোয়ার হয়ে করক যায়।

এর আগে ওয়াগাহ-আতারি সীমান্ত হয়ে ভারতীয় পুণ্যার্থীরা পাকিস্তানে প্রবেশ করেন। সীমান্তে তাঁদের বরণ করে নেন পাকিস্তান তেজরিক-ই-ইনসাফের রমেশ কুমার ভাঙ্কানি। এরপর তাঁদের পেশোয়ারে নিয়ে যাওয়া হয়। সেখানে তাঁরা এক দিন অবস্থান করবেন। বিশ্রাম শেষে তাঁরা মন্দিরটি দেখতে খাইবার পাখতুনখাওয়া রাজ্যে যাবেন।

পুণ্যার্থীরা ১৯১৯ সালে পরলোকগত সনাতন ধর্মাবলম্বী সাধু পরমহংস মহারাজের মন্দির পরিদর্শন করবেন। এটি তেরি মন্দির নামে পরিচিত এবং করকের তেরি গ্রামে অবস্থিত। ২০২০ সালের তাণ্ডবের পর এটি পুনর্নির্মাণের জন্য পাকিস্তান সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিলেন।

ভারত থেকে যাওয়া ১৫৯ জন পুণ্যার্থী তাঁদের চার দিনের সফরে পাঞ্জাবের চাখওয়ালে অবস্থিত কাটাস রাজমন্দির কমপ্লেক্সও ঘুরে দেখবেন।

পাকিস্তান তেজরিক-ই-ইনসাফের প্রধান পৃষ্ঠপোষক রমেশ কুমার ভাঙ্কানি সংবাদকর্মীদের বলেন, প্রতি মাসে পাকিস্তান ও ভারতের মাঝে প্রতিনিধি বিনিময় হয়। ২০২২ সালে পাকিস্তান ও ভারতের মাঝে ধর্মীয় সফরগুলো বাড়বে। সেই সঙ্গে বাড়বে বাণিজ্যবিষয়ক সফরও।

 

সূত্রঃ কালের কণ্ঠ