শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক ও মেক্সিকো

সিল্কসিটিনিউজ ডেস্ক:

তুরস্ক ও মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পের আঘাত হেনেছে। পৃথিবীর দুই প্রান্তের এই দুই দেশে হওয়া ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৯।  আজ বুধবার এ ভূমিকম্পের ঘটনায় তাৎক্ষণিকভাবে ক্ষতির তথ্য পাওয়া যায়নি। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার তুরস্কে শক্তিশালী ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৯। ইউরোপিয়ান-মেডিটেরিনিয়ান সিমোলজিক্যাল সেন্টারের (ইএমএসসি) জানিয়েছে, বুধবার তুরস্কের পশ্চিমাঞ্চলে ৬ মাত্রার ওই ভূমিকম্প আঘাত হানে।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ভূপৃষ্ঠ থেকে ২ কিলোমিটার (১.২৪ মাইল) গভীরে ছিল বলেও জানিয়েছে ইএমএসসি।

ভূমিকম্পটি ইস্তানবুল থেকে প্রায় ২০০ কিলোমিটার পূর্বে দুজসে প্রদেশের গোলকায়া শহরে কেন্দ্রীভূত হয়েছিল। এটি ইস্তানবুল এবং রাজধানী আঙ্কারায় অনুভূত হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু বলেন, আতঙ্কের সময় ঘরের বারান্দা বা জানালা থেকে লাফ দেওয়াসহ ২২ জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

এদিকে উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে মঙ্গলবার ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.২। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপকূলে ৬.২ মাত্রার এই ভূমিকম্পটি আঘাত হানে।

ইউএসজিএস আরও জানিয়েছে, বাজা ক্যালিফোর্নিয়ার লাস ব্রিসাসের পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে প্রায় ৩০ কিলোমিটার (১৮.৬ মাইল) দূরে ভূপৃষ্ঠের ১৯ কিলোমিটার (১২ মাইল) গভীরতায় ভূমিকম্পটি আঘাত হেনেছে।

উল্লেখ্য, দুদিন আগে বিশ্বের বৃহত্তম দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় প্রাণঘাতী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ৫.৬ মাত্রার ওই ভূমিকম্পে দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটিতে মৃতের সংখ্যা ২৬৮ ছাড়িয়েছে। এ ছাড়া নিখোঁজ রয়েছেন আরও দেড় শতাধিক মানুষ। প্রাণঘাতী এই ভূমিকম্পে বাস্তুচ্যুত হয়েছেন সাত হাজারেরও বেশি মানুষ। সূত্র: যুগান্তর