লোডশেডিং বাড়ছে গ্যাস-কয়লার অভাবে

সিল্কসিটি নিউজ ডেস্ক :

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো। শুল্ক-কর আদায়ে মরিয়া জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একদিকে সরকারের বাড়তি ব্যয়ে অর্থ জোগান দেওয়ার চাপ, অন্যদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত পূরণ করার বাধ্যবাধকতা। সব মিলিয়ে আসন্ন বাজেটে করছাড়ের চেয়ে কর আদায়ের উদ্যোগই বেশি থাকছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

করের ছাড় কমচাপ বেশি

আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বেশির ভাগ আয়কর রিটার্ন জমাকারীকে ন্যূনতম দুই হাজার টাকা কর দেওয়ার বাধ্যবাধকতা আসছে। কারণ, ৪৪ ধরনের সেবা নিতে আয়কর রিটার্ন জমার রসিদ লাগবে।

তাপপ্রবাহের কারণে দেশে গরম বেড়েছে। বেড়েছে বিদ্যুতের চাহিদাও। কিন্তু পর্যাপ্ত উৎপাদনের জন্য প্রয়োজনীয় জ্বালানি নেই। এতে বিদ্যুৎকেন্দ্রের একাংশ অলস বসে থাকছে; বাড়ছে লোডশেডিং।

প্রথম আলো

গ্যাস-কয়লার অভাবে লোডশেডিং বাড়ছে

বিদ্যুতের ঘাটতি বাড়লে সাধারণত গ্রামে বেশি লোডশেডিং করা হয়। তবে এখন রাজধানীতে লোডশেডিং করা হচ্ছে। ঢাকার বিভিন্ন এলাকার বাসিন্দারা জানান, গতকাল মঙ্গলবার কয়েক দফা করে লোডশেডিং হয়েছে।

বৈশ্বিক সংকট, আইএমএফ-এর ঋণের শর্ত ও সীমিত রাজস্ব আয়-এই ত্রিমুখী চাপে চূড়ান্ত হয়েছে আগামী (২০২৩-২৪) অর্থবছরের বাজেট। সেখানে ব্যয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

যুগান্তর

ত্রিমুখী চাপে বাজেট চূড়ান্ত

বড় অঙ্কের ব্যয় মেটাতে ৫ লাখ ৩ হাজার ৯০০ কোটি টাকার মোট আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এটি অর্জন করতে ২০২২-২৩ অর্থবছরের চেয়ে ৬৭ হাজার ৬৩৭ কোটি টাকা অতিরিক্ত আদায় করতে হবে।

রাজধানীর মনিপুর উচ্চ বিদ্যালয়ে এক বছরের বেশি সময় অস্থিরতা চলছে। এর মূল কারণ অধ্যক্ষের পদ দখল। এ পদটি দখলে থাকলে ৩৮ হাজার শিক্ষার্থীর কাছ থেকে আয় এবং নানান কাজের ব্যয়ের টাকার ওপর কর্তৃত্ব প্রতিষ্ঠা করা যায়।

যুগান্তর

স্কুল কলেজ মাদ্রাসায় দুর্নীতিবাজের থাবা

উদ্ভূত পরিস্থিতিতে সিন্ডিকেটের বাইরের একজন সিনিয়র শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। কিন্তু পরিচালনা কমিটি সম্প্রতি আরেকজনকে অধ্যক্ষ পদে নিয়োগ করে। এ নিয়ে ফের অস্থিরতা শুরু হয়।

মূল্যস্ফীতির ঊর্ধ্বগতিতে লাগাম টানতে সরকার কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ নেওয়া কমাতে শুরু করেছে। জানুয়ারি থেকে মে-পাঁচ মাসে বাংলাদেশ ব্যাংক থেকে সরকারের নেওয়া ঋণ কমানো হয়েছে ২৩ হাজার ৩৪৮ কোটি টাকা। অর্থাৎ, মোট ঋণের মধ্যে ৩৫ দশমিক ৬০ শতাংশ কমেছে।

যুগান্তর

সরকারের ঋণ কমেছে ২৩ হাজার কোটি টাকা

সরকারের রাজস্ব আদায় কম ও খরচ বাড়ায় চলতি অর্থবছরের শুরু থেকেই সরকার কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ নিতে থাকে। জুলাইয়ে ঋণ নিয়েছিল ৫৩১ কোটি টাকা।

ভারত থেকে ১০০টি বিদ্যুচ্চালিত দ্বিতল বাস কেনার উদ্যোগ নিয়েছে রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। এজন্য একটি প্রকল্প প্রস্তাব তৈরি করে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। প্রস্তাবে প্রতি ইউনিট বাসের দাম ধরা হয়েছে ৩ কোটি ৬৪ লাখ টাকা।

বণিক বার্তা

আড়াই কোটি টাকার বাস সাড়ে তিন কোটিতে কেনার প্রস্তাব

বিআরটিসির প্রস্তাবে উল্লিখিত দ্বিতল বাসগুলোর বৈশিষ্ট্য সুইচ মোবিলিটির ‘‌সুইচ ইআইভি ২২’ মডেলের সঙ্গে সাযুজ্যপূর্ণ। গত বছরই ভারতের বাজারে মডেলটি উন্মুক্ত করা হয়। ভারতীয় গণমাধ্যমগুলোর তথ্যানুযায়ী, ‘‌সুইচ ইআইভি ২২’ মডেলের প্রতি ইউনিট দ্বিতল বাসের দাম প্রায় ২ কোটি রুপির কাছাকাছি। গতকাল ভারতীয় প্রতি রুপির বিপরীতে টাকার বিনিময় হার ছিল ১ টাকা ৩০ পয়সা। সে হিসাবে প্রতি ইউনিট বাসের দাম পড়ে ২ কোটি ৫০ লাখ টাকার আশপাশে।

এছাড়া তামাক চাষ ও বিক্রি কোনোটাই কমছে না; প্রত্যাশা পূরণের চাপ বাজেটে; মার্চের তুলনায় মে মাসে ডেঙ্গু রোগী সাড়ে ৮ গুণ বেড়েছে; বড় ঘাটতি বাড়াবে মূল্যস্ফীতি সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।