বুধবার , ২৩ অক্টোবর ২০২৪ | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

লেবানন থেকে দেশে ফিরলো বাংলাদেশিদের দ্বিতীয় ফ্লাইট

Paris
অক্টোবর ২৩, ২০২৪ ৯:৪৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

যুদ্ধ পরিস্থিতির মধ্যে লেবানন থেকে দেশে ফিরেছেন আরও ৬৫ বাংলাদেশি। বুধবার (২৩ অক্টোবর) বিকাল সাড়ে ৫টায় সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে জেদ্দা থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তারা। এর আগে বুধবার (২৩ অক্টোবর) রাত ১১টায় বৈরুতের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুতাবাসের বিশেষ ব্যবস্থাপনায় তারা মিডিল ইস্ট এয়ারলাইন্সের একটি ফ্লাইটে রওনা হন।

পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বৈরুতে বাংলাদেশ দূতাবাস এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার সহযোগিতায় যুদ্ধবিদ্ধস্ত লেবানন থেকে স্বেচ্ছায় দেশে ফেরতে ইচ্ছুক আরও ৩১ বাংলাদেশির ফ্লাইট আজ দিবাগত রাত ১টায় পৌঁছানোর কথা আছে। রাত ১টায় সৌদি এয়ারলাইন্সের অপর একটি ফ্লাইটে তারা দেশে পৌঁছাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তাদেরকে সরকারি খরচে দেশে ফিরিয়ে আনা হয়।

প্রসঙ্গত, এ পর্যন্ত মোট ১৫০ জন বাংলাদেশিকে লেবানন থেকে বাংলাদেশে প্রত্যাবাসন করা হয়েছে।

ফিরে আসা এসব বাংলাদেশি নাগরিককে বিমানবন্দরে অভ্যর্থনা জানান পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার কর্মকর্তারা। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার পক্ষ থেকে প্রত্যেককে ৫ হাজার টাকা পকেটমানি, কিছু খাদ্যসামগ্রী ও প্রাথমিক মেডিক্যাল চিকিৎসার ব্যবস্থা করা হয়। ফেরত বাংলাদেশিদের সঙ্গে বিমানবন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক মোস্তফা জামিল খান যুদ্ধের ভয়াবহতা নিয়ে কথা বলেন ও তাদের খোঁজ খবর নেন। লেবাননে এখনও কোনও বাংলাদেশি হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

উল্লেখ্য, লেবাননে চলমান যুদ্ধাবস্থায় ১৮০০ প্রবাসী বাংলাদেশি দেশে ফিরে আসার ইচ্ছা প্রকাশ করেছেন। বৈরুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস দেশে ফিরে আসতে ইচ্ছুক বাংলাদেশিদের নিরাপদে ফিরে আসার জন্য কাজ করছে। এছাড়া সেখানে অবস্থানরত যেসব প্রবাসী বাংলাদেশি ফিরে আসতে অনিচ্ছুক তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা গ্রহণ করেছে।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - জাতীয়