লালপুরে পলিব্যাগে বেগুন চাষে আজিজুলের সাফল্য

লালপুর প্রতিনিধি:

নাটোরের লালপুরে বেগুন চাষিরা অধিক হারে বেগুন উৎপাদনের লক্ষ্যে এ বছর প্রথম পলিব্যাগের ব্যবহার শুরু করেছে। মঙ্গলবার (৩০ নভেম্বর ২০২১) উপজেলার রামানন্দপুর-সন্তোষপুর, কদিমচিলান, শোভ, চংধুপই গ্রামে ও পদ্মার চরাঞ্চলে গিয়ে দেখা যায়, বেগুন চাষিরা কীটনাশক ছাড়াই পলিব্যাগ ব্যবহার করে বেগুন চাষ শুরু করেছেন।

চাষি আজিজুল শেখ বলেন, নতুন এই পদ্ধতিতে বেগুনের উৎপাদন কয়েকগুণ বেড়েছে। পলিব্যাগ ব্যবহার করার কারণে বেগুনে পোকার আক্রমণ থেকে রক্ষা পেতে বালাইনাশক ব্যবহারের প্রয়োজন হয় না। এই পদ্ধতি ব্যবহারে প্রাকৃতিক পরিবেশ ও বেগুন চাষ করে ভালো ফলন পাওয়া যাচ্ছে। জমির কাঠামোগত উপযুক্ত জমিতে ফলন আরও বেশি হচ্ছে। গাছ লাগলোর দুই মাসেই বেগুন বাজারজাত করছেন। প্রচলিত বেগুন চাষে বেগুনের মধ্যে ও ডগাছিদ্রকারী পোকা দমনে সপ্তাহে দুই থেকে তিনবার কীটনাশক প্রয়োগ করতে হতো।

উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, কীটনাশক প্রয়োগের কারণে কৃষকদের শারীরিক ও অর্থনৈতিক ক্ষতির পাশাপাশি পরিবেশের ভারসাম্য নষ্ট হয়। পলিব্যাগ ব্যবহারে কোনো ক্ষতি নেই আমরা বাজারে বিষ মুক্ত সবজি চাষে কৃষকদের উদ্বুদ্ধ করছি পলিব্যাগ ব্যবহারে বেগুনের অনেক উপকার হয়। কৃষি কার্যালয়ের পরামর্শে উপজেলায় বেগুন চাষে পলিব্যাগ বেগুনে জড়িয়ে দেওয়া হচ্ছে। উপজেলায় এ বছর প্রায় ৮০০ হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে।