লারাপুত্রের ব্যাটিং গ্রিপের সঙ্গে নিজের মিল খুঁজে পেলেন শচীন

২২ গজে শচীন টেন্ডুলকার ও ব্রায়ান লারার উপস্থিতি ছিল উজ্জ্বল। দুজনই ক্রিকেটবিশ্বে নিজেদের ব্যাটিং গ্রেট হিসেবে প্রতিষ্ঠিত করেন। উভয়ের ঝুলিতে আছে অসংখ্য ব্যাটিং রেকর্ড। কে সেরা, তা নিয়েও রয়েছে বিস্তর মতভেদ।

তবে এটিও সত্যি! শচীন ও লারা একে অপরের পরিপূরক! মাঠে যতই লড়াই হোক, এর বাইরে দুজনের রয়েছে গভীর বন্ধুত্ব, যা আজও অটুট। সোশ্যাল মিডিয়ায় ত্রিনিদাদ রাজপুত্রের পোস্ট করা ভিডিও ফের তা-ই প্রমাণ করল।

সম্প্রতি খুদে পুত্রসন্তান জেন্দের ব্যাটিং অনুশীলনের ভিডিও ইনস্টাগ্রামে পোস্ট করেন লারা। তাতে দেখা যায়, মায়ের নির্দেশে ঘরেই প্লাস্টিক ব্যাটে প্র্যাকটিস করে জেন্দে। হঠাৎ ছেলের ব্যাটিং গ্রিপ নজরে পড়ে ক্যারিবীয় কিংবদন্তির। তাই ভিডিওর ক্যাপশনে তিনি লেখেন– দেখুন কীভাবে ব্যাট ধরেছে সে। মনে হচ্ছে বাঁ-হাতি ব্যাটসম্যান হতে চায় ও।

বিষয়টি দৃষ্টি এড়ায়নি টেন্ডুলকারেরও। লারাপুত্রের ব্যাটিং দেখে নিজের ছোটবেলার গ্রিপের কথা মনে পড়ে তার। এর পর নিজের ছেলেবেলার জনপ্রিয় একটি ছবি পোস্ট করেন লিটল মাস্টার।

ক্যাপশনে শচীন লেখেন– আমি আরেকটি ছেলেকে চিনি। তারও ব্যাটিং গ্রিপ এমন ছিল। আন্তর্জাতিক ক্রিকেটেও খুব একটা খারাপ করেনি সে।

ভারতীয় ক্রিকেট ঈশ্বরের সেই ছবি পুনরায় পোস্ট করে জবাব দেন লারা। তিনি লেখেন– শচীন আমি সেটি লক্ষ্য করেছি। বিশ্বের সব বাঘা বোলার মনে করত তোমার হাতে ওটা তলোয়ার।

আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির সেঞ্চুরিয়ান শচীন। ২০০ টেস্ট খেলা একমাত্র ব্যাটসম্যানও তিনি। তার সংগৃহীত রান সংখ্যা ৩৪ হাজার ৩৫৭।
অন্যদিকে টেস্ট ক্রিকেটে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রান সংগ্রহকারী (৪০০ অপরাজিত) লারা। তার সংগ্রহে সর্বমোট রান ২২ হাজার ৩৫৮। সেঞ্চুরি সংখ্যা ৬৩টি।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে ভারতের মাটিতে রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে অংশ নেন শচীন-লারা। অধিনায়ক হিসেবে একে অপরের মুখোমুখি হন তারা। কিন্তু করোনাভাইরাসের দাপটে মাঝপথেই তা বাতিল হয়ে যায়।