লাইব্রেরি যেন বিসিএস চর্চার কেন্দ্র না হয় : শিক্ষামন্ত্রী

সিল্কসিটি নিউজ ডেস্ক:

রাজনীতি যেন প্রাতিষ্ঠানিক কার্যক্রমকে বাধাগ্রস্ত না করে সেটার দিকে নজর দিতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ড. দিপু মনি। তিনি বলেন, ‘শিক্ষার্থীদের কাছ থেকে আমরা দেশ গড়ার ও স্মার্ট বাংলাদেশ গড়ার স্লোগান শুনতে চাই।’ বৃহস্পতিবার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড অনুষ্ঠানে এ কথা বলেন শিক্ষামন্ত্রী। এর আগে বিকেলে বিশ্ববিদ্যালয়ের একটি ভবন উদ্বোধন করেন তিনি।

শিক্ষামন্ত্রী আরো বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের মূল কাজ জ্ঞানচর্চা এবং জ্ঞান সৃষ্টি। কিন্তু আমাদের অনেক সীমাবদ্ধতা রয়ে গেছে। শিক্ষকদের গবেষণায় উদ্বুদ্ধ করার জন্য ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড অনুপ্রেরণা দেবে বলে আমি মনে করি।’

ছাত্রনেতাদের উদ্দেশ করে তিনি আরো বলেন, ‘আপনারা রাজনীতি করার মধ্য দিয়ে প্রতিষ্ঠানগুলোকে সমৃদ্ধ করবেন। এই ক্যাম্পাস অবকাঠামোগত উন্নয়ন হবে। কিন্তু এখানে সফটওয়্যার চর্চা করা দরকার। আমাদের লাইব্রেরিগুলো যেন বিসিএস চর্চার কেন্দ্র না হয়। আপনারা বিভিন্ন পেশায় যান কিন্তু স্মার্ট নাগরিক হতে হবে। শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য নিজেকে যোগ্য করতে হবে।’

গবেষণায় অবদানের জন্য তিন ক্যাটাগরিতে ১৭ জন শিক্ষককে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এর মধ্যে আউটস্ট্যান্ডিং ক্যাটাগরিতে শরীফ হোসেন, মোহাম্মদ শফিউল্লাহ, স্বপন চন্দ্র মজুমদার এবং মোহাম্মদ বেলাল উদ্দীন অ্যাওয়ার্ড পেয়েছেন। স্পেশাল ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছেন জান্নাতুল ফেরদৌস, খলিলুর রহমান এবং মোহাম্মদ কামাল হোসাইন। এ ছাড়া জেনারেল ক্যাটাগরিতে অ্যাওয়ার্ডপ্রাপ্তরা হলেন পার্থ চক্রবর্তী, মিথুন কুমার দাস, মোহাম্মদ মিজানুর রহমান, মেশকাত হাজান, সাদিয়া জাহান, ফয়েজ আহাম্মেদ, শারমিন আকতার রূপা, আবদুল মাজেদ পাটোয়ার, প্রদীপ দেবনাথ ও আবদুল হাকিম।

আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।

সূত্র: কালের কণ্ঠ