লাইট হাউজের আয়োজনে মাদক বিরোধী কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক :

মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস ২০২০ উপলক্ষ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে মাদকবিরোধী কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (২৭ জুন) সকাল ও বিকাল দুই দফায় ভারচুয়ালি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ প্রতিযোগিতা সম্পন্ন হয়।

কুইজ প্রতিযোগিতায় লাইটহাউজ কনসোর্টিয়ামের মনিটরিং, ইভালুয়েশন অ্যান্ড লার্ণিং কোঅর্ডিনেটর সুব্রত কুমার পাল সঞ্চালনা করেন। দাতা সংস্থা সংস্থা ইউএসএইড এবং ইউকেএইড এর অর্থায়নে ও কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর কারিগরি সহযোগিতায় লাইট হাউজ কনসোর্টিয়াম যথাক্রমে লাইট হাউজ, আসক্ত পুর্নবাসন সংস্থা রাজশাহী, এনএসকেএস নাটোর এবং ঢাকা আহছানিয়া মিশন ড্রাগ অ্যাবিউজ রেজিসটেন্স অ্যান্ড আন্ডারস্ট্যান্ডিং (দাড়াও) প্রকল্পের আয়োজনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতি বছর মাদকের অপব্যবহার রোধে সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২৬ জুন জাতিসংঘ কর্তৃক ঘোষিত মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত হয়ে আসছে। এই দিবসটি উদযাপনের ধারাবাহিকতায় এ বছরের প্রতিপাদ্য তুলে ধরা হয়েছে ‘‘শুদ্ধ জ্ঞানেই সঠিক যত্ন হবে, জ্ঞানের আলোয় মাদক দূরে রবে’’।

প্রতিযোগিতার শুরুতেই লাইট হ্উাজ প্রধান নির্বাহী মো. হারুন-অর-রশিদ স্বাগত বক্তব্য রাখেন। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর নাটোরের সহকারী পরিচালক মো. আলমগীর হোসাইন, আপসের নিবার্হী পরিচালক মো, আবুল বাশার, এসএসকেএস এর নির্বাহী পরিচালক রওশন আরা শ্যামলী বিচারকের ভূমিকা পালন করেন। কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর সিভিল সোসাইটি বিশেষজ্ঞ সৈয়দ সুলতান চাঁদ ও দাড়াও প্রকল্প ব্যবস্থাপক এসএম মনোয়ার হোসেন সকলকে শুভেচ্ছা জ্ঞাপন করেন।

লাইট হাউজ প্রধান নির্বাহী মো. হারুন-অর-রশিদ বলেন, যুবরাই দেশের সম্পদ, মাদকবিরোধী কাজে যুবকদের এেিগয় আসতে হবে। তাহলেই মাননীয় প্রধানমন্ত্রীর মাদক বিরোধী আন্দোলন আরো জোড়দার হবে। একটি মাদকমুক্ত দেশ গড়া সম্ভব হবে।

দুই দফায় রাজশাহী ও নাটোর জেলার ৯২ জন শিক্ষার্থীর অংশগ্রহণে প্রতিযোগিতায় শিক্ষার্থীরা মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন এবং সমাজ থেকে মাদক নিমূর্লে সামাজিক কার্যক্রমেম নিজেকে যুক্ত করার অঙ্গীকার করেন। এসয় অতিথি বিচারকবৃন্দ মাদক প্রতিরোধে যুব সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান।

স/রা