লাইটার জাহাজের ভাড়াও বাড়ল ১৫ শতাংশ

ডিজেলের দাম বাড়ানোর প্রেক্ষাপটে এবার নৌপথে পণ্য পরিবহনে নিয়োজিত লাইটার (ছোট) জাহাজের ভাড়া ১৫ শতাংশ বাড়িয়েছে লাইটার জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডাব্লিউটিসি)।

জাহাজ মালিকদের তিনটি সংগঠন রাজধানীর একটি হোটেলে বসে নিজেরাই ভাড়া বাড়ানোর এই সিদ্ধান্ত নিয়েছে, যা গত সোমবার রাত থেকেই কার্যকর করা হয়েছে। সরকারের কোনো পক্ষকে না জানিয়েই জাহাজ মালিকরা এই ভাড়া বাড়িয়ে দিয়েছেন।

জানতে চাইলে ডাব্লিউটিসির আহ্বায়ক নুরুল হক বলেন, ‘ডাব্লিউটিসির বর্তমান ভাড়া তালিকায় উল্লিখিত কুতুবদিয়া, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর ও ভেতর থেকে যে ভাড়া নির্ধারণ করা আছে সে ভাড়ার সঙ্গে জ্বালানি তেলের বাড়তি দর সমন্বয় করতেই ১৫ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে।

সরকার কিংবা কাউকে না জানিয়ে এই ভাড়া কেন বাড়ালেন—এ প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘ভাড়া বাড়াইনি, শুধু সমন্বয় করা হয়েছে।’

এর আগে কনটেইনার ডিপো মালিকদের সংগঠন বিকডাও নিজেরা বসেই ৪ নভেম্বর থেকে ২৩ শতাংশ ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেয়। শুধু পণ্য পরিবহনে নিয়োজিত ট্রাক, কাভার্ড ভ্যান, লরি মালিক সমিতি সরকারের সঙ্গে বসে ভাড়া বাড়িয়েছিল।

সোমবারের বৈঠকে বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশন, কোস্টাল শিপ ওনার্স অ্যাসোসিয়েশন, কনটেইনার শিপ ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ইনল্যান্ড ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশন অব চট্টগ্রামের নেতারা উপস্থিত ছিলেন বলে তিনি জানান।

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দর জলসীমায় বড় জাহাজ থেকে আমদানি পণ্য স্থানান্তর করে দেশের বিভিন্ন নৌপথে এসব পণ্য পৌঁছে দেওয়া হয় লাইটার জাহাজে। চট্টগ্রাম থেকে দেশের ৩৪টি স্থানে নদীপথে পণ্য পরিবহন করা হয়। বিশেষ করে ঢাকা, নারায়ণগঞ্জ, কাঁচপুর, মুক্তারপুরসহ বিভিন্ন এলাকায় সবচেয়ে বেশি পণ্য পরিবহন করা হয় এই জাহাজের মাধ্যমে। বর্তমানে ডাব্লিউটিসির নিয়ন্ত্রণে এক হাজার ৩০০টি জাহাজ রয়েছে। এর বাইরে দেশের বিভিন্ন শিল্পগ্রুপের অধীনে অনেক জাহাজ চলাচল করছে।

লাইটার জাহাজের বর্তমান ভাড়া তালিকায় চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর থেকে দেশের ৩৪টি নৌপথের উল্লেখ রয়েছে। এর মধ্যে বহির্নোঙর থেকে ঢাকা অঞ্চলের জন্য টনপ্রতি ভাড়া ৪১৫ টাকা। বরিশাল রুটে টনপ্রতি ৩৯০ টাকা, চাঁদপুর রুটে ৩৯৬ টাকা, খুলনা রুটে ৭১৫ টাকা, মোংলা রুটে ৬৭৩ টাকা, বাঘাবাড়ী রুটে ৭৮০ টাকা, ভোলা রুটে ৫৪৪ টাকা, ছাতক রুটে ৯২২ টাকা, আরিচা রুটে ৭৮১ টাকা, মানিকগঞ্জ রুটে ৮১৫ টাকা, পটুয়াখালী রুটে ৫৬৫ টাকা নির্ধারণ রয়েছে। সোমবার থেকে এই ভাড়ার সঙ্গে ১৫ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে।

লাইটার জাহাজের মাস্টাররা বলছেন, চট্টগ্রাম থেকে নারায়ণগঞ্জে দেড় হাজার টন পণ্য পরিবহনের একটি জাহাজে গড়ে তিন হাজার লিটার ডিজেল দরকার হয়। ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বাড়ায় প্রতি যাত্রায় খরচ বেড়েছে ৪৫ হাজার টাকা।

নৌপথে পণ্য পরিবহনের বেশির ভাগই সিমেন্টশিল্পের কাঁচামাল। বাংলাদেশ সিমেন্ট প্রস্তুতকারক সমিতির সভাপতি আলমগীর কবির বলেন, ডিজেলের খরচের চেয়ে জাহাজ ভাড়া বেশি বাড়ানো হয়েছে। ডিজেলের দাম বাড়ায় খরচ সমন্বয়ের বৈঠকে আমদানিকারকরা উপস্থিত ছিলেন না। আমদানিকারকদের সঙ্গে আলোচনা করে ভাড়া সমন্বয় করা উচিত ছিল। ভাড়া বেড়ে যাওয়ার এই প্রভাব দিন শেষে ভোক্তার কাঁধেই পড়বে।

উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম ঊর্ধ্বগতির কারণে গত ৩ নভেম্বর রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়ে দেয়। ভোক্তা পর্যায়ে ৬৫ টাকা থেকে বাড়িয়ে তা ৮০ টাকা করা হয়।

 

সুত্রঃ কালের কণ্ঠ