লন্ডনে বিক্রি হচ্ছে রবীন্দ্রনাথের বাড়ি, ঠেকাতে পারেননি মমতা

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত লন্ডনের একটি বাড়ি বিক্রি হয়ে যাচ্ছে। যে বাড়িতে বসেই নোবেলজয়ী সাহিত্য গীতাঞ্জলি’র ইংরেজি অনুবাদ করেন কবি। যার ফলে ভারত তথা সমগ্র বাঙালির ঘরে আসে প্রথম নোবেল পুরস্কার।

যদিও ২০১৫ সালে লন্ডনে বাড়িটি দেখে সরকারিভাবে তা কিনে নেওয়ার জন্য ভারত সরকারকে চিঠি লিখেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কিন্তু, হেরিটেজ সম্পত্তি হওয়ায় সেসময় তা কেনা সম্ভব হয়নি, বর্তমানে সম্পত্তিটি ব্যক্তিগত হাতে যাওয়ায় বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন বর্তমান মালিক।

জানা গেছে, তিন বেডরুমের বাড়িটি দাম উঠেছে ২৭ লক্ষ পাউন্ড। উত্তর লন্ডনের হ্যাম্পস্টেড হিথে অবস্থিত এই বাড়িটি বিক্রির দায়িত্বে রয়েছেন ইওরোপীয়ান কোম্পানি গোল্ডস্মিথ অ্যান্ড হাওল্যান্ড। এতদিন ওই বাড়িটি হেরিটেজ হিসেবেই ছিলো, কিন্তু হেরিটেজ ট্রাস্টের মেয়াদ শেষ হলে তা আর বাড়ানো হয়নি। ফলে ১৮৬৩ সালে তৈরি এই ভিক্টোরিয়ান ভিলা ব্যক্তিগত সম্পত্তিতে পরিণত হয়।

উল্লেখ্য, ১৯১২ সালে লন্ডন সফরের সময় টানা কয়েক মাস এই বাড়িতেই ছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। এখানেই সেসময় বিশ্বকবি ১০৩টি কাব্যের অনুবাদ করে নোবেল কমিটিকে পাঠিয়েছিলেন। এরপরের বছরই অর্থাৎ ১৯১৩ সালেই গীতাঞ্জলির জন্য নোবেল পুরস্কার পান রবীন্দ্রনাথ ঠাকুর। তারপরও ১৯৩১ সাল পর্যন্ত এই বাড়িতেই অনেকটা সময়ই কাটিয়েছিলেন তিনি।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন