লন্ডনে বাংলাদেশ হাই কমিশনের সামনে বিক্ষোভ

বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্যাতন, অগ্নিসংযোগ ও হত্যাকাণ্ডের প্রতিবাদে লন্ডনে বাংলাদেশ হাই কমিশনের সামনে বিক্ষোভ করেছে আন্তর্জাতিক ধর্মীয় সংগঠন ইসকন, জগন্নাথ হল অ্যালামনাই এসোসিয়েশন গ্রেট ব্রিটেন, সেক্যুলার বাংলাদেশ, সনাতন এসোসিয়েশন সহ ব্রিটেনের প্রায় অর্ধ শতাধিক ধর্মীয় ও মানবাধিকার সংগঠনের প্রতিনিধিরা।

বিশ্বের ১৫০টি দেশে একযোগে প্রতিবাদ কর্মসূচির অংশ হিসেবে শনিবার দুপুরে বাংলাদেশ হাই কমিশন লন্ডনের সামনে এই বিক্ষোভ কর্মসূচি পালন করে সংগঠনগুলো। ইংল্যান্ডের বিভিন্ন শহর থেকে শত শত প্রতিবাদকারী ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতন বন্ধে স্লোগান দেয়। সমাবেশে বক্তারা সাম্প্রদায়িক সহিংসতার বিচারে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে দ্রুত বিচার নিশ্চিত করতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে দাবি জানান। সমাবেশে বক্তারা রাষ্ট্রের ধর্মনিরপেক্ষ চরিত্রকে ১৯৭২ সালের সংবিধানের পুনঃপ্রতিষ্ঠার পাশাপাশি পাঠ্যক্রম ধর্মনিরপেক্ষ ও মানবিক দর্শনের সংস্কার ও ধর্মের রাজনৈতিক ব্যবহার নিষিদ্ধের দাবি জানান।

kalerkantho

প্রতিবাদ সভায় অংশগ্রহণকারীরা স্লোগানের মাধ্যমে হাইকমিশনের সামনে প্রতিবাদ জানান। এই সময় তারা বলেন, যাদের নির্যাতন করা হয়েছে, তারাও বাংলাদেশের মানুষ। একটি স্বাধীন দেশে কিভাবে হিন্দুরা নির্যাতিত হয়। তার বিচার সরকারকে করতে হবে।

হিন্দু সম্প্রদায়ের অনেকে বলেছেন, বাংলাদেশ এখন তাদের আপনজনরা কতটা অনিরাপদ-সেটা তাদের বেশি ভাবাচ্ছে।

প্রতিবাদে অংশ নেওয়া রঞ্জিত কুমার জানান, কুমিল্লায় একটি পূজামণ্ডপে কোরআন পাওয়ার পর সাম্প্রতিক সময়ে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়কে টার্গেট করে সবচেয়ে ভয়াবহ এবং বিস্তৃত সাম্প্রদায়িক হামলা হয়েছে। দেশে থাকা আমার অনেক আত্মীয় বাংলাদেশে নিরাপদে বসবাস করা বা নিরাপত্তার প্রশ্নে শঙ্কা প্রকাশ করেছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ