লঞ্চে আগুন: ১১ দফা দাবিতে স্মারকলিপি

ঢাকা-বরগুনার নৌরুটের ঝালকাঠির সুগন্ধা নদীতে বরগুনাগামী লঞ্চ এমভি অভিযান-১০ এর ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত ৪৬ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়াও এতে আহত রয়েছেন শতাধিক যাত্রী, নিখোঁজও আছেন অনেকে।

এ অগ্নিকাণ্ডে নিহত ও আহত পরিবারদেরকে ক্ষতিপূরণসহ ১১ দফা দাবিতে বরগুনা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে জেলা নাগরিক অধিকার সংরক্ষণ কমিটি।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমানের হাতে এ স্মারকলিপি তুলে দেন জেলা নাগরিক অধিকার সংরক্ষণ কমিটি সংগঠনের নেতারা। এসব ১১ দফা দাবির মধ্যে যা রয়েছে- দুর্ঘটনায় নিহত, আহত ও নিখোঁজ পরিবারকে সরকারিভাবে সহায়তা করতে হবে, লঞ্চ মালিকের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করে নিহত-আহত ও নিখোঁজ পরিবারকে দিতে হবে, অভিযান-১০ লঞ্চের মালিকসহ অভিযুক্তদের সর্বোচ্চ শাস্তি দিতে হবে, লঞ্চে অতিরিক্ত যাত্রী ও মালামাল বহন করা যাবে না,  প্রত্যেক যাত্রীর নিরাপত্তায় লাইফ জ্যাকেট ও বয়ার ব্যবস্থা করতে হবে, আধুনিক অগ্নিনির্বাপক প্রযুক্তি নিশ্চিত করতে হবে, প্রত্যেক লঞ্চে দক্ষ ও প্রশিক্ষণপ্রাপ্ত সনদধারী কর্মী নিশ্চিত করতে হবে,  ফিটনেসবিহীন লঞ্চ চালানো যাবে না, ভুয়া ফিটনেস প্রদানকারী কর্মকর্তাদের শাস্তির আওতায় আনতে হবে, দায়িত্ব অবহেলায় দুর্ঘটনা ঘটলে লঞ্চ মালিক, কর্মকর্তা-কর্মচারীর পাশাপাশি বিআইডব্লিউটিএর কর্মকর্তাকে শাস্তির আওতায় আনতে হবে ও  লঞ্চে অতিরিক্ত ভাড়া নেওয়া বন্ধ করতে হবে।

 

সূত্রঃ যুগান্তর