লকডাউনে ক্ষতির মুখে ফ্রান্সের প্রবাসী ব্যবসায়ীরা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

 

ফ্রান্সে গত কয়েক দিন আক্রান্ত ও মৃতের সংখ্যা কিছুটা কমতে থাকলেও গত ২৪ ঘণ্টায় আবার বাড়তে শুরু করেছে আক্রান্ত আর মৃতের সংখ্যা। এ অবস্থায় দেশটিতে বসবাসরত সাধারণ ফরাসিদের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিরা রয়েছেন চরম আতঙ্কে।

আগামী ১১ মে পর্যন্ত ফ্রান্সে লকডাউনের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে এই সময়সীমা বৃদ্ধির কথা জানান।

১১ মের পর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো একে একে খুলে দেয়ার পাশাপাশি করোনা মোকাবেলায় যথেষ্ঠ প্রস্তুতি ছিলনা বলে স্বীকার করে নিয়েছেন ইমানুয়েল ম্যাক্রো। একই সঙ্গে জুলাই পর্যন্ত ফ্রান্সে সকল উৎসব এবং জমায়েত নিষিদ্ধ করার পাশাপাই সব পৌর কর্তৃপক্ষকে সঙ্গে নিয়ে জনসাধারণের মাঝে মাস্ক পৌঁছে দেয়া হবে বলে তিনি জানান।

লক ডাইনের কারণে ফ্রান্সের জনজীবন অচল হয়ে পরেছে। সেবা দানকারী প্রতিষ্ঠান ছাড়া বন্ধ রয়েছে সব ধরনের প্রতিষ্ঠান। এই পরিস্থিতিতে বাংলাদেশি ব্যবসায়ীরা পরেছেন আর্থিক ক্ষতির মুখে।

লকডাউনের সময়সীমা বৃদ্ধির পর দেশটিতে আইন শৃঙ্খলাবাহিনীর তৎপরতা আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে। তাই প্রয়োজন ছাড়া রাস্তায় বের না হওয়ার জন্যে পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

 

সুত্রঃ সময়