রোহিঙ্গাদের ক্ষতিপূরণ দিতে হবে মেটাকে: অ্যামনেস্টি

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

ফেসবুকের মালিক মেটার বিপজ্জনক অ্যালগরিদম এবং মুনাফা অর্জনের বেপরোয়া প্রচেষ্টার কারণে বহু রোহিঙ্গাকে ২০১৭ সালে দুর্ভাগ্যজনকভাবে পরিণতি বরণ করতে হয়েছে। অথচ বিষয়টি ফেসবুক কর্তৃপক্ষের নজরে ছিল, নজরে থাকা উচিত ছিল; তারপরও তারা প্রয়োজনীয় পদক্ষেপ নেয়নি। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, ‘মেটার এমন বিতর্কিত অবস্থানের কারণে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের সবাইকে ক্ষতিপূরণ দিতে হবে’।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আজ বৃহস্পতিবার THE SOCIAL ATROCITY: META AND THE RIGHT TO REMEDY FOR THE ROHINGYA নামে একটি প্রতিবেদন প্রকাশ করে। তাতে বলা হয়, ২০১৭ সালে রোহিঙ্গা জনগণ মিয়ানমারের সেনাবাহিনী দ্বারা নৃশংসতার শিকার হন। ওই সময় ৭ লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে নিজের দেশ ছাড়েন। রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে যেসব নৃশংসতার ঘটনা ঘটেছে তার পেছনে ফেসবুকের  অ্যালগরিদমিক সিস্টেম অনুঘটকের ভূমিকা পালন করেছে। এর ফলে রোহিঙ্গাদের বিরুদ্ধে যায় এমন কনটেন্ট ব্যাপক হারে ছড়িয়েছে। অথচ এ বিষয়ে ফেসবুক এখনো যথাযথ পদক্ষেপ নিতে পারেনি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব অ্যাগনেস ক্যালামার্ড বলেছেন, ‌‘২০১৭ সালে, মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর জাতিগত নির্মূল অভিযানের অংশ হিসেবে রোহিঙ্গাদের হত্যা, নির্যাতন, ধর্ষণ এবং হাজার হাজার মানুষকে বাস্তুচ্যুত করা হয়েছে। সেই সময় ফেসবুকের অ্যালগরিদমগুলি রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণার ঝড়কে তীব্র করে তুলেছিল যাতে সহিংসতা উসকে দিতে ভূমিকা রেখেছে। যখন মিয়ানমারের সামরিক বাহিনী রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবতার বিরুদ্ধে অপরাধ করছিল, তখন মেটা রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা উসকে দেওয়ার জন্য দায়ী অ্যালগরিদম দ্বারা লাভবান হচ্ছিল। অবশ্যই মেটাকে দায়ী করা উচিত। যারা এমন অবিবেচনাপ্রসূত কর্মকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয়েছে মেটার উচিত তাদের ক্ষতিপূরণ প্রদান করা’।

২১ বছর বয়সী এক রোহিঙ্গা শরণার্থী অ্যামেনেস্টিকে জানান, আমি ফেসবুকে প্রচুর ভয়ঙ্কর পোস্ট দেখেছি। আমি পোস্টদাতাদের খারাপ মানুষ ভাবতাম। পরে বুঝতে পেরেছি শুধু এসব মানুষও নয়, ফেসবুকও দায়ী। কোনো ব্যবস্থা না নিয়ে ফেসবুক তাদের সাহায্য করেছে।

উল্লেখ্য, ফেসবুকের বর্তমান মালিকাধীন প্রতিষ্ঠানের নাম মেটা। শুরুতে ফেসবুক নামে সব কার্যক্রম পরিচালনা করেছিলেন এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। ফেসবুকের পাশাপাশি তার ব্যবসার পরিসর আরও বিস্তৃত। তার সবকিছুকে ফেসবুক প্রতিনিধিত্ব করে না তাই মূল কোম্পানির নাম রাখা হয়েছে মেটা।

 

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন