শনিবার , ৭ সেপ্টেম্বর ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রিমান্ডে কৌশলী জবাব দিলিপের, আদালতে তোলা হবে আজ

Paris
সেপ্টেম্বর ৭, ২০২৪ ৯:৫৪ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

তিন দিনের রিমান্ডে থাকা ডায়মন্ড ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক দিলীপ কুমার আগরওয়ালা জিজ্ঞাসাবাদে কৌশলী জবাব দিচ্ছেন। বাড্ডা থানা হেফাজতে তাঁকে দফায় দফায় জিজ্ঞাসাবাদ করছেন পুলিশের তিন টিমের সদস্যরা। হত্যার পাশাপাশি বিদেশে অর্থপাচার, স্বর্ণ ও হীরা চোরাকারবারের পাশাপাশি নানান দুর্নীতির বিষয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ চলছে। এ সময় অনেক প্রশ্ন তিনি পাশ কাটিয়ে মিথ্যা বলার চেষ্টা করছেন।

তাঁর কাছ থেকে পাওয়া তথ্য যাচাই করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ। গতকাল শুক্রবার বাড্ডা থানার ওসি মো. সাইফুল ইসলাম কালের কণ্ঠকে এ তথ্য দেন। তিনি বলেন, ‘ডায়মন্ড ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক দিলীপ কুমার আগরওয়ালাকে রিমান্ডে কয়েক দফা জিজ্ঞাসাবাদ করা হয়েছে। থানা পুলিশের পাশাপাশি ডিবি ও সিআইডি তাঁকে জিজ্ঞাসাবাদ করছে।

তাঁর কাছ থেকে অনেক তথ্য পাওয়া গেছে। সেসব যাচাই করে পরে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’ এই মামলায় তিন দিনের রিমান্ডে নিয়ে বাড্ডা থানার পুলিশ তাঁকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে। থানা পুলিশের পাশাপাশি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশও (ডিবি) তাঁকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হত্যার বিষয়ে জিজ্ঞাসাবাদ করছে জানিয়ে ডিবি স‚ত্র বলছে, আগরওয়ালার বিরুদ্ধে অনেক অভিযোগ পাওয়া গেছে।

ছাত্র আন্দোলনে তিনি অনেক নেতিবাচক ভ‚মিকা রেখেছিলেন। যার কারণে একজনকে হত্যার শিকার হতে হয়। তাঁকে এই হত্যার বিষয়ে জিজ্ঞাসাবাদ করে অনেক তথ্য পাওয়া গেছে।

একই সঙ্গে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) জিজ্ঞাসাবাদ করছে অর্থপাচার, হীরা ও স্বর্ণ চোরাকারবারের বিষয়ে। এ বিষয়ে তাঁকে জিজ্ঞাসাবাদকারী সিআইডি কর্মকর্তা বলেন, ‘অর্থপাচারের বিষয়ে আগরওয়ালা তাঁর পক্ষে যুক্তি দেখিয়ে পাশ কাটানো তথ্য দিয়েছেন।

তবে তাঁর অনেক কথাতেই বিদেশে অর্থপাচারের বিষয় প্রকাশ পেয়েছে। সেসব যাচাই করে তাঁর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

তিনি আরো বলেন, ‘হীরা ও স্বর্ণ চোরাকারবারের বিষয়ে আগরওয়ালা অনেক তথ্য দিয়েছেন। অনেক প্রশ্নের জবাব তিনি সরাসরি দেননি। অনেক প্রশ্নে তিনি চুপ থেকেছেন। তবে তাঁর সম্পর্কে আগের অনেক তথ্য আছে, তিনি হীরা ও স্বর্ণ পাচারের সঙ্গে জড়িত। জিজ্ঞাসাবাদের সময় তাঁর সামনে কিছু তথ্য-প্রমাণ উপস্থাপন করা হয়। তখন তিনি চুপ থাকেন।’

আগের জিজ্ঞাসাবাদের ধারাবাহিকতায় আগরওয়ালাকে তাঁর কলকাতায় তিনটি জুয়েলারি দোকান, ১১টি বাড়ি এবং মালয়েশিয়া, দুবাই ও কানাডায় বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জনের বিষয়েও জিজ্ঞাসাবাদ করা হয়। এ বিষয়েও তিনি তাঁর মতো করে যুক্তি দিয়ে কথা বলেছেন। এসব ক্ষেত্রে তিনি অনেক কৌশলী উত্তর দিয়েছেন। প্রতিটি প্রশ্নের জবাব দিয়ে গিয়ে অন্যের ওপর দায় চাপিয়ে বলেছেন, ‘তিনি দীর্ঘদিন ধরে ব্যবসা করছেন। বিদেশেও তাঁর ব্যবসা রয়েছে।’

গতকাল আদালত সূত্র জানিয়েছে, বিএনপিকর্মী হৃদয় আহম্মেদ হত্যা মামলায় রিমান্ড শেষে ডায়মন্ড ওয়ার্ল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দিলীপ কুমার আগরওয়ালাকে আদালতে হাজির করা হবে। আজ শনিবার দুপুরে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে তাঁকে হাজির করা হবে৷

এর আগে মঙ্গলবার রাজধানীর গুলশান থেকে তাঁকে গ্রেপ্তার করে র‌্যাব-১। পরদিন তাঁকে ঢাকার আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাঁকে সাত দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা উপপরিদর্শক মো. সাদেক।

এ সময় আসামিপক্ষে রিমান্ড বাতিল ও জামিন চেয়ে শুনানি করেন। উভয় পক্ষের শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেদী হাসানের আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আইন আদালত