এক নগরের যত রূপ!

নূপুর মাহমুদ:


ছবি দেখে মনেই হতে পারে-এটি কোন বিয়ে বাড়ির সাজানো নকশা। যদি তাই ভেবে থাকেন তাহলে নিঃসন্দেহে ভুল ভেবেছেন। এমনটি মোটেও নয়, ছবিতে যা দেখা যাচ্ছে, তা রাস্তা বা সড়কের চিত্র। এমন রাস্তা বা সড়ক নিঃসন্দেহে আপনার মন ভরিয়ে দেবে।


May be an image of outdoors


এমন সুন্দর রাস্তা-সড়কগুলো রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় রয়েছে। এই নগরের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তিনি নগরের সৌন্দর্য বর্ধনকারী কাজ করে যাচ্ছে। তার অংশহিসেবে সড়কে বাতি, বিভিন্ন ফুলের গাছ, আয়ারল্যান্ডের ভেতররে বাইরে রঙসহ ইত্যাদি কাজগুলো করে আসছেন।


May be an image of outdoors


তার দিক-নির্দেশনায় নগরীর বারো রাস্তা মোড়, মোল্লাপাড়া গোল চত্বর, রাজিব চত্বর ও রানী বাজার ঢোপকল চত্বরসহ বিভিন্ন মোড় ও চত্বর এভাবেই পরিকল্পিতভাবে ফুলর গাছে সাজানো হয়েছে। সেই ফুলের গাছগুলো সেজেছে ফুলে ফুলে। এতে পথচারী ও দর্শনার্থীদের আকৃষ্ট করেছে।


May be an image of outdoors


প্রতিদিন অসংখ্য মানুষ আসছে এই সকল ফুল পরিদর্শনে, তুলছেন সেলফি প্রিয়জনের সঙ্গে। নানান রঙের ফুলের আকর্ষণে শুধু নগরবাসীই নয়, ছুটে আসছে নানান রঙের প্রজাপতি ও মধু আহরণে মৌমাছি। প্রকৃতি তাই আজ আনন্দে ভরপুর। ফুলের সম্ভারে পেয়েছে ঋতুরাজ বসন্তের সার্থকতাও।


May be an image of road


সংশ্লিষ্টরা বলছেন- রাসিকে সাজাতে বিভিন্ন দপক্ষেপ নেওয়া হয়েছে। তার অংশহিসেবে কাজও চলছে। এছাড়া নগরীর বিভিন্ন দেওয়াল অল্পনায় সাজানো হয়েছে।


May be an image of road


সাইলা ইসলাম নামের এক গৃহীনি জানান, তিন বছর আগের রাজশাহী আর এখনকার রাজশাহী এক নয়। প্রায় সব কিছু বদলেছে। সৌন্দর্য বর্ধননে বিন্দুমাত্র ছাড় পড়েনি রাস্তাঘাট থেকে শুরু করে অলিগিলতে। নগরের রাস্তায় বেড়লে মন ভরে যায়। মনে মধ্যে এক ধরনের প্রশান্তির জন্ম হয়।

স/আ