রাসিকের মেয়র পদ থেকে লিটনের পদত্যাগ


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটনের আরো একজন প্রতিদ্ব›দ্বী বাড়লো। জাকের পার্টির মনোনীত মেয়রপ্রার্থী হিসেবে মনোনয়ন তুলেছেন লতিফ আনোয়ার। রোববার তিনি রিটার্নি কর্মকর্তা দেলোয়ার হোসেনের কাছ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এ নিয়ে এ পর্যন্ত মেয়রপ্রার্থীর সংখ্যা দাঁড়ালো চারজনে। ভোটযুদ্ধে নামতে এবার আঁটঘাট বেঁধেই প্রস্তুতি নিচ্ছেন মেয়র লিটন। এজন্য রোববার পদত্যাগপত্র মন্ত্রণালয়ে জমা দিয়েছেন। পদত্যাগপত্র যে কোনো সময় গৃহীত হবে। এরপরই লিটন মনোনয়ন ফরম জমা দেবেন।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানিয়েছে, আগামীকাল মঙ্গলবার প্রার্থীদের মনোনয়র উত্তোলন ও জমাদানের শেষ দিন। এর আগে রোববার মেয়রপদে মনোনয়ন ফরম তুলেছেন জাকের পার্টির নেতা লতিফ আনোয়ার। একইদিন মনোনয়ন জমা দিয়েছেন জাতীয় পার্টির মেয়রপ্রার্থী সাইফুল ইসলাম স্বপন। রোববার সকালে তিনি অ লিক নির্বাচন কর্মকর্তা ও রাসিক নির্বাচনের রির্টাানিং কর্মকর্তা দেলোয়ার হোসেনের কাছে তার মনোনয়নপত্র জমা দেন। এর আগে সকালে তিনি হযরত শাহ মখদুম রুপশ (রহ.) মাজার জিয়ারতের করেন।

সিটি মেয়র লিটনের ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, শনিবারই লিটনের পদত্যাগপত্র নিয়ে ঢাকা গেছেন তাঁর একজন ব্যক্তিগত কর্মকর্তা। ওই কর্মকর্তা স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পদত্যাগপত্রটি হস্তান্তর করেন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা হেমায়েত আকবর টিপু আমাদের সময়কে এতথ্য নিশ্চিত করে বলেন, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পদত্যাগপত্র দুপুরে জমা হয়েছে। তবে তা গৃহীত হওয়ার চিঠি হয়েছে কি না-তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না।

মেয়রপ্রার্থী লিটনের মিডিয়া উইংয়ের প্রধান ও মহানগর আওয়ামী লেিগর যুগ্ম সম্পাদক আহসানুল হক পিন্টু বলেন, ‘পদত্যাগপত্র হয়েছে। তা গৃহীত হওয়া এখন বেকল সময়ের ব্যাপার। মন্ত্রণালয় পদত্যাগপত্র গ্রহণের চিঠি দিলেই আমাদের প্রার্থী মনোনয়নফরম নির্বাচন কমিশনে জমা দেবেন’।

রাজনৈতিক সূত্রগুলো বলছে, বিএনপি ভোট না আসায় আওয়ামী লীগের মেয়রপ্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটনের পথ একরকম পরিস্কারই। তাঁর সামনে হেভিওয়েট কোনো মেয়রপ্রার্থী নেই। ফলে ধরেই নেয়া হচ্ছে লিটনই আবারো বসতে যাচ্ছেন নগর ভবনের চেয়ারে। এখন বেকল আনুষ্ঠানিকতা বাকি। যদিও লিটনকে ছাড় দিতে চান না অন্য মেয়রপ্রার্থীরা। তাই তারা শেষ পর্যন্ত লড়তে চান। জাতীয় পার্টির মেয়র প্রার্থী সাইফুল ইসলাম স্বপন বলেন, ‘মানুষ একই মুখ বার বার দেখতে চায় না। লিটন উন্নয়ন করেছেন রাস্তাঘাটের। সড়কে সড়কে বাতি জ¦ালিয়েছেন। কিন্তু এতে তো আর পেট ভরবে না মানুষের। এজন্য আমরা কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে চাই। ভোট সুষ্ঠু হলে লাঙ্গলই বিজয়ী হবে’।

 

স/আর