রাসিকের চলমান উন্নয়ন কাজ দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে সমন্বয় সভা

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী সিটি কর্পোরেশনের ‘রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের বাহিরে বিভিন্ন উন্নয়ন কাজ চলমান রয়েছে। চলমান উন্নয়ন কার্যক্রমসমূহ দ্রুত বাস্তবায়ন এবং কার্যক্রম তদারকির লক্ষ্যে গৃহীত কমিটির সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে নগর ভবনের সরিৎ দত্ত গুপ্ত সভা কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

রাজশাহী সিটি কর্পোরেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় সভাপতির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, ‘রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের আওতায় মহানগরজুড়ে ব্যাপক উন্নয়ন কাজ চলমান রয়েছে। এই প্রকল্পের বাইরেও বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে। কবরস্থান ও খেলার মাঠ তৈরীর জন্য নগরীর পশ্চিমাঞ্চলে জমি অধিগ্রহণের পরিকল্পনা রয়েছে। হযরত শাহ মখদুম রূপোশ (র:) দরগাহ শরীফের গেট ও দক্ষিণের বাউন্ডারী ওয়াল নির্মাণ কাজ দ্রুততম সময়ে শেষ করতে হবে। শেখ রাসেল শিশু পাকের্র অবশিষ্ট কাজ দ্রুততম সময়ে শেষ করতে হবে। নগরীর জলাশয়সমূহ সংরক্ষণে সিটি কর্পোরেশনের প্রকল্পভূক্ত জলাশয়সমূহে সাইনবোর্ড স্থাপনের নির্দেশনা প্রদান করেন মেয়র।

তিনি বলেন, রাজশাহী শহর সংলগ্ন পদ্মা নদীর তীরে রিভার সিটি প্রকল্প গ্রহণে সংশ্লিষ্টদের আরও দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। ইতোমধ্যে এ বিষয়ে সরেজমিন পর্যবেক্ষণ করে গেছে বিশেষজ্ঞ দল। এটি বাস্তবায়ণ হলে পর্যটন নগরী রূপে রাজশাহীর প্রাকৃতিক সৌন্দর্য্য আরও বৃদ্ধি পাবে।

সভায় বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন প্রকল্প, কবরস্থান ও খেলার মাঠ তৈরীর জন্য জমি অধিগ্রহণ সংক্রান্ত প্রকল্প, হযরত শাহ মখদুম রূপোশ (র:) দরগাহ শরীফের উন্নয়ন প্রকল্প, শহীদ এএইচএম কামারুজ্জামান এঁর সমাধিসৌধ নির্মাণ প্রকল্প, রাজশাহী মহানগরীর জলাশয় সংরক্ষণ প্রকল্প, সিটি হাসপাতালের কার্যক্রম, নগর স্বাস্থ্য কেন্দ্র চালুকরণ, দারুচিনি মার্কেট, কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান, শহীদ এএইচএম কামারুজ্জামান নার্সিং কলেজ স্থাপন, স্কুল ও কলেজ এবং ভাষা শিক্ষা ইনস্টিটিউট চালুকরণ, শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানার উন্নয়ন কর্মকান্ড তদারকি।

এছাড়াও মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বেঞ্চ স্থাপন, এ্যানেক্স ভবনের কক্ষ ও ফ্লোর বরাদ্দ, শিশুদের জন্য নন মেকানিক্যাল খেলার ব্যবস্থাকরণ, কন্ট্রোল এন্ড কমান্ড সেন্টার চালু, ওলামা কল্যাণ ট্রাস্ট গঠন, প্রান্তিক জনগোষ্ঠির কল্যাণে ব্যাংক গঠন, সেকেন্ডারী ট্রান্সফার স্টেশন, রাজশাহী সিটি কর্পোরেশন ও কোরিয়ার ইনচিন ন্যাশনাল ইউনিভার্সিটির মধ্যে সম্পাদিত সমঝোতা চুক্তি অনুযায়ী মশক নিধন কার্যক্রম বাস্তবায়ন, রাজশাহী শহর সংলগ্ন পদ্মা নদীর তীরে রিভার সিটি প্রকল্প বিষয়ে বিস্তারিত আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।

জি/আর